‘আগুন দিয়ে শ্রমিকদের আন্দোলন নস্যাৎ করতে চায় সরকার’

0
103

আন্দোলনরত শ্রমিকদের বিরুদ্ধে আগুন দেয়ার অভিযোগ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, নিজের কারখানায় শ্রমিকরা কখনো আগুন দেয় না। সরকার আগুন দিয়ে শ্রমিকদের আন্দোলন নস্যাৎ করতে চায়। শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সম্মিলিত শ্রমিক পরিষদ উদ্যোগে এক শ্রমিক সমাবেশে তিনি এসব কথা বলেন।

‘গার্মেন্টস শ্রমিক হত্যার বিচার, হতাহতদের ক্ষতিপূরণ, মামলা প্রত্যাহার, ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা ঘোষণার দাবিতে’ এ সমাবেশ অনুষ্ঠিত হয়।শ্রমিকরা ন্যায্য মজুরির আন্দোলন করলে কারখানা বন্ধের ভয় দেখানো হয় অভিযোগ করে নজরুল ইসলাম খান বলেন, শ্রমিকের মজুরি যা বাড়ে জিনিসপত্রের দামসহ জীবনযাত্রার ব্যয় বাড়ে তার চেয়ে বেশি। সরকার বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ। শ্রমিকদের অধিকার রক্ষায় ব্যর্থ।

তিনি বলেন, এই সরকার ভোটের মাধ্যমে ক্ষমতায় থাকলে শ্রমিকের কথা ভাবতো। তারা যতদিন ক্ষমতায় থাকবে ততদিন শ্রমজীবী মানুষের সমস্যার সমাধান হবে না। জনগণকে ভোটের অধিকার ফেরত দিতে হবে।

ঐক্যবদ্ধভাবে আরো শক্তিশালী লড়াইয়ের আহ্বান জানিয়ে নজরুল ইসলাম বলেন, জোর করে আন্দোলন বন্ধ করা যাবে না। যারা আন্দোলন করে তাদের মামলা দিয়ে কারাবন্দি করে রেখেছে। গায়েবী মামলা বন্ধ করে অন্যায়ভাবে গ্রেপ্তারকৃতদের মুক্তি দিতে হবে।

আগামী দিনের লড়াই ভোট ও ভাতের অধিকারের লড়াই বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরো বলেন, গণতন্ত্রের লড়াইয়ে বিএনপি অবশ্যই বিজয়ী হবে। দমন-পীড়ন করে কখনো গণবিরোধী সরকার টিকে থাকতে পারেনি। এই সরকারও পারবে না। বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, দেশে গণতন্ত্র নেই বলে সব শ্রেণিপেশার মানুষ নিজেদের অধিকার থেকে বঞ্চিত। অতীতেও মানুষ তাদের অধিকার হারিয়েছে, আবার তা আন্দোলনের মাধ্যমে ফিরিয়ে এনেছে, শিগগিরই ঐক্যবদ্ধ আন্দোলনে মানুষ এবারও তাদের অধিকার আদায় করবে।

সমাবেশে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, সরকার ভোট ছাড়া ক্ষমতায় থাকতে দেশের আন্তর্জাতিক বাজার ধ্বংসের তৎপরতা চালাচ্ছে। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশ ও শ্রমিকরা বিপদের মুখে পড়বে।

গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নূর বলেন, নির্বাচনে না গেলে প্রধান বিচারপতির বাসভবনে হামলার মামলায় জেলে নেয়ার ভয় দেখানো হয়েছিল গণঅধিকার পরিষদকে। নির্বাচনে নিতে সরকারবিরোধীদের ব্ল্যাকমেইল করে নির্বাচনের নাটক শুরু করেছে।

সমাবেশে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, জেএসডির সাধারণ সম্পাদক শহিদ উদ্দীন মাহমুদ স্বপন, জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার প্রমুখ বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here