‘ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী’

0
22

গণ বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সভাপতি ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী চিকিৎসক হিসেবে মানুষের শারীরিক চিকিৎসায় নিজেকে নিয়োজিত রাখতে পারতেন। কিন্তু তিনি শুধু মানুষের চিকিৎসায় নয়, সমাজের চিকিৎসায়ও নিজেকে নিয়োজিত করেছিলেন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) গণস্বাস্থ্য কেন্দ্রের প্রাণপুরুষ ও গণ বিশ্ববিদ্যালয়ের স্বপ্নদ্রষ্টা ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গণ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের স্মরণ সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী ব্যতিক্রমধর্মী ক্ষণজন্মা মানুষ ছিলেন। আমাদের সময় তো নয়ই আগের সময়ে তার মতো সমাজ বিপ্লবী মানুষ আমরা পাইনি। তিনি স্বপ্ন দেখতেন তবে তা ব্যক্তিগত পরিচিতি বা ব্যক্তিগত মুনাফার জন্য নয়। তিনি তার জীবনে যত প্রতিষ্ঠান গড়ে তোলেন তার সবই সামাজিক মালিকানায় পরিচালিত। ডা. জাফরুল্লাহ চৌধুরীর কাছে স্বাধীনতা মানে ছিল সামাজিক পরিবর্তন, সকল নাগরিকের সমাজ এবং রাষ্ট্রে সমান অধিকার, সমান সুযোগ লাভ।

এ সময় বক্তব্য রাখেন, গণ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি সদস্য সাবেক বিচারপতি মোহাম্মদ আব্দুর রউফ, অধ্যাপক দিলারা চৌধুরী, ফরিদা আখতার এবং অধ্যাপক ড. আসিফ নজরুল।

বক্তারা বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী বিকল্প চিন্তার মানুষ ছিলেন। অনেক নতুন কিছু তিনি করে দেখিয়েছেন, অনেক প্রথমের তিনি জন্ম দিয়েছেন। সমাজের ভালোর জন্য সমাজের মানুষের ভালোর জন্য বিশেষ করে নারী মুক্তির জন্য তিনি অনেক দৃষ্টান্ত তৈরি করে গেছেন। তার মতো অকৃত্রিম, খাঁটি দেশপ্রেমিক আর তৈরি হবে কি না সন্দেহ।

স্মরণ সভায় অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন গণ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, শিক্ষক ও শিক্ষার্থীরা। গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেনের সভাপতিত্বে স্মরণ সভায় ডা. জাফরুল্লাহ চৌধুরীর সহধর্মিণী ও গণ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি শিরীন হকসহ অন্যান্য ট্রাস্টিরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here