কিউএস র‌্যাঙ্কিংয়ে উঠে এলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের নাম

0
22

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন ক্যাটাগরিতে দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান পেয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)।

বুধবার (১০ এপ্রিল) ওয়েবসাইটে এ র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়-এমন ৫৫টি বিষয়কে পাঁচ ক্যাটাগরিতে ভাগ করে ২০২৪ সালের এ র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী, এ বছর বিশ্বের ৯৫টি দেশের এক হাজার ৫৫৯টি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের ১৬ হাজার ৪০০টিরও বেশি একাডেমিক প্রোগ্রামের শিক্ষা ও গবেষণাকে বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে র‌্যাঙ্কিংয়ে স্থান দেওয়া হয়েছে।

এবারের র‌্যাঙ্কিংয়ে লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন ক্যাটাগরিতে এগ্রিকালচার অ্যান্ড ফরেস্ট্রি বিষয়ে বাকৃবি বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৩৫১ থেকে ৪০০ অবস্থানে রয়েছে। এই ক্যাটাগরিতে দেশের অন্য কোনো বিশ্ববিদ্যালয় স্থান পায়নি।

ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে, র‌্যাঙ্কিং নির্দেশকে বাকৃবি একাডেমিক রেপুটেশনে ৪৫.৮, সাইটেশন পার পেপারে ৭৬.৭, এমপ্লয়ার রেপুটেশনে ৪৯.২, এইচ-ইনডেক্স সাইটেশনে ৬৩.৮ এবং ইন্টারন্যাশনাল রিসার্চ নেটওয়ার্কে ৩৮.৩ স্কোর অর্জন করেছে।

উল্লেখ্য, গত বছরের তুলনায় এ বছর র‌্যাঙ্কিংয়ে কিছুটা পিছিয়েছে বাকৃবি। ২০২২ ও ২০২৩ সালে এই ক্যাটাগরিতে বাকৃবি ৩০১-৩৫০ এর মধ্যে ছিল।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বলেন, বিষয়টি আমাদের জন্য আনন্দের। আমরা মূলত লাইফ সায়েন্স নিয়ে কাজ করি এবং আমাদের কাজের স্বীকৃতি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে। কিন্তু আমাদের র‌্যাঙ্কিংয়ে আরও আগানোর সুযোগ রয়েছে। শিক্ষার পরিবেশ যদি স্থিতিশীল থাকে এবং শিক্ষক-শিক্ষার্থীদের সর্বাত্মক প্রচেষ্টায় সেটি সম্ভব হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here