আন্দোলন সফলে নতুন কৌশলে এগুতে চান গয়েশ্বর

0
51

গণতন্ত্র ফেরানোর আন্দোলন সফল করতে নতুন কৌশল নিয়ে এগুতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। বৃহস্পতিবার (০৭ মার্চ) দুপুরে সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

গয়েশ্বর রায় বলেন, আমাদের লড়াইটা কিন্তু তারেক রহমানকে নেতা বানানোর জন্য না। কারণ, তারেক রহমান অলরেডি জাতীয় নেতা। ইট হ্যাজ বিন ডিসাইডেড ইলেকটেড বাই দ্য পিপলস বাই সেভেন জানুয়ারি। এখন আমাদের মূল কাজটা হলো তারেক রহমানের নেতৃত্বকে সফল করা। আমরা যদি তার নেতৃত্বকে সফল করতে চাই, আমাদের স্ব স্ব কাজে স্ব স্ব দায়িত্বে নিষ্ঠাবান হতে হবে। আমাদের ঝিমিয়ে পড়াও চলবে না, চাপাবাজিও চলবে না। আমাদের বুঝতে হবে, মনের সাথে আর কাজের সাথে যেন অসঙ্গতি না থাকে। আমাদের নতুন নতুন কৌশল আবিষ্কার করতে হবে, যে কৌশলের মধ্য দিয়েই জনবিচ্ছিন্ন এই সরকারকে বিতাড়িত করতে হবে- যেটা আমাদের বাঁচার জন্য এবং দেশ ও দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে রক্ষা করার জন্য অত্যন্ত জরুরি। সেই জরুরি কাজটা করতে গেলে আমাদের সততা-নিষ্ঠার দরকার আছে।

তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের লড়াই আমাদের চালিয়ে যেতে হবে। এই লড়াইয়ের শেষ কোথায় আমরা জানি না। তারপরও আমাদের চলার পথ অর্থাৎ গণতন্ত্র উদ্ধার করার পথ থেকে আমাদের সরে যাওয়া যাবে না। সকল শ্রেণিপেশার মানুষ আজকে নিষ্পেষিত, বন্দি। এ থেকে আমাদের অবশ্যই পরিত্রাণ পেতে হবে।

তারেক রহমানের নেতৃত্বের প্রশংসা করে গয়েশ্বর রায় বলেন, তারেক রহমান বাংলাদেশে অনুপস্থিত। কিন্তু দৃশ্যত তাকে দেখা না গেলেও মানুষের অন্তরে তিনি উপস্থিত আছেন এবং আছেন বলেই তার কথায় আন্দোলনে নেতাকর্মী-মানুষরা ঝাঁপিয়ে পড়ে।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ১৮তম কারাবন্দি দিবস উপলক্ষে বাংলাদেশ ছাত্র ফোরাম ও উত্তরাঞ্চল ছাত্র ফোরামের যৌথ উদ্যোগে এ আলোচনা সভা হয়।

দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, এই সরকারের আক্রোস, প্রতিহিংসা দিন দিন আরও বাড়ছে। গণতন্ত্রকামী, ভিন্নমতের মানুষকে কারাগারে নিচ্ছে, গুম-হত্যা-নির্যাতন করছে। সুতরাং এই গণবিরোধী সরকারের বিরুদ্ধে আমাদের এই লড়াইয়ে জিততেই হবে, বিজয় অর্জন করতে হবে। আমাদের জাতিকে আত্মনির্ভরশীল জাতিতে পরিণত করতে হলে আন্দোলনে এই সরকারকে সরাতেই হবে। এই সংগ্রামে জয়ী হয়ে বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হবে, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে হবে।

বাংলাদেশ ছাত্র ফোরামের উপদেষ্টা ব্যারিস্টার মীর হেলালের সভাপতিত্বে এবং স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসানের সঞ্চালনায় এতে বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, কেন্দ্রীয় নেতা শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, কাদের গণি চৌধুরী, ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব, সাধারণ সম্পাদক নাসির উদ্দিন নাসির, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি গণেশ চন্দ্র রায় সাহস ও সাধারণ সম্পাদক নাহিদুজ্জামান শিপন প্রমুখ বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here