বিরোধীদের দমনে দ্রুত বিচার আইন স্থায়ী করেছে: সাইফুল হক

0
13

রাজনৈতিক বিরোধীদের দমন করতেই দ্রুত বিচার আইনকে স্থায়ী করা হয়েছে বলে অভিযোগ করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। বুধবার এক বিবৃতিতে এ অভিযোগ করেন তিনি।
সাইফুল হক বলেন, মঙ্গলবার জাতীয় সংসদে তড়িঘড়ি করে দ্রুত বিচার আইনকে স্থায়ী করে আইন পাশ করানোয় তীব্র ক্ষোভ ও নিন্দা জানাচ্ছি। আর রাজনৈতিক বিরোধীদের দমন করতেই যে এই আইন পাশ করানো হয়েছে তাতে কোন সন্দেহ নেই।

তিনি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে দ্রুত বিচার আইন বিচারিক নিপীড়ন বাড়িয়ে তুলেছে। ইতিমধ্যে এই আইনের অপপ্রয়োগ ঘটিয়ে বিরোধী দলগুলোর শত শত নেতৃস্থানীয় ব্যক্তি ও সংগঠকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছে। যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ না করে দ্রুত বিচার আইনকে রাজনৈতিক প্রতিপক্ষকে শাস্তি প্রদানের উদ্দেশ্যেই ব্যবহার করা হচ্ছে। মন্ত্রীদের বক্তব্যে তার পরোক্ষ স্বীকৃতিও রয়েছে।

সাইফুল হক আরও বলেন, বিচারিক আইনের বিলম্বিত দীর্ঘসুত্রিতা যেমন বিচারকে অনেক ক্ষেত্রে অপ্রাসঙ্গিক ও অপ্রয়োজনীয় করে তোলে, আবার হীন উদ্দেশ্যপ্রণোদিত দ্রুত বিচার অবিচার ও প্রতিহিংসা উস্কিয়ে দেয়।
তিনি আরও বলেন, বিএনপির শাসনামলে প্রনীত এই আইনে পরবর্তীতে তাদেরকে বেশি মাশুল দিতে হয়েছে। সুতরাং ক্ষমতার গণেশ উল্টে গেলে এখনকার ক্ষমতাসীনদেরকেই হয়তো এই আইনে বেশি দুর্ভোগে পড়তে হবে। কিন্তু ইতিহাস থেকে কেউই শিক্ষা নেয় না। এই আইনের জন্য একদিন  বর্তমান ক্ষমতাসীনদেরকেই বেশী পস্তাতে হবে।অনতিবিলম্বে বিচারিক হয়রানির উদ্দেশ্যে প্রনীত আইন প্রত্যাহার করে নেয়ার দাবি জানান সাইফুল হক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here