বাইডেনের পরিবর্তে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে মিশেল ওবামাকেই পছন্দ ডেমোক্র্যাটদের!

0
34

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ক্ষেত্রে প্রতিবন্ধক হয়ে উঠছে তাঁর বয়স। তাই হয়ত একটি জরিপ অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন ফার্স্ট লেডি মিশেল ওবামা ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট মনোনীত প্রার্থী হিসাবে বাইডেনের থেকে দৌড়ে এগিয়ে রয়েছেন। রাসমুসেন রিপোর্টের জরিপে, প্রায় অর্ধেক ডেমোক্র্যাটিক ভোটার বলেছেন যে তারা জো বাইডেন ছাড়া অন্য কাউকে মার্কিন প্রেসিডেন্ট পদের লড়াইয়ে দেখতে চান। যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে তারা নভেম্বরে নির্বাচনের আগে জো বাইডেনকে প্রতিস্থাপন করার জন্য অন্য কোনো প্রার্থীকে দেখতে চান কিনা, ৪৮% ডেমোক্র্যাট ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন, যখন ৩৮ % দ্বিমত পোষণ করেছেন। মাত্র ৩৩% ডেমোক্র্যাট মনে করেন ব্যালটে পরিবর্তন হবে।

৮১ বছর বয়সী জো বাইডেনকে প্রতিস্থাপন করতে প্রার্থীদের মধ্যে মিশেল ওবামা প্রায় বিশ শতাংশ ভোট পেয়েছেন। অন্য প্রার্থীদের মধ্যে রয়েছেন মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমার, ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউজম, প্রাক্তন সেক্রেটারি অফ স্টেট হিলারি ক্লিনটন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

প্রায় ১৫ % ভোট কমলা হ্যারিসের পক্ষে গিয়েছিল, ১২ %  ভোট ছিল ডোনাল্ড ট্রাম্প এবং হিলারি ক্লিনটনের পক্ষে। ইদানীং বার বার স্মৃতিভ্রংশের লক্ষণ স্পষ্ট হয়ে উঠেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আচরণে। ইউক্রেনের নাগরিকদের ইরানি বলে অভিহিত করা কিংবা ইউক্রেনের প্রেসিডেন্টকে ‘ভ্লাদিমির’ বলা অথবা বৃটিশ প্রধানমন্ত্রী সুনাকের নাম গুলিয়ে ফেলার মতো ঘটনা তাঁকে বার বার ঘটাতে দেখা গিয়েছে।

২০২৪ সালের মার্কিন নির্বাচনের ক্ষেত্রটি দীর্ঘদিন ধরে পরিচিত। কারণ নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেনের মধ্যে আবারো প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে হচ্ছে। একাধিক জরিপে দেখা গেছে যে, বাইডেনের বয়স নিয়ে ডেমোক্র্যাটরা চিন্তিত।

অন্যদিকে, ট্রাম্প অনড় যে নির্বাচনের আগে দোষী সাব্যস্ত হওয়া সত্ত্বেও তিনি নির্বাচনে অংশ নেবেন, যার ফলশ্রুতিতে কয়েক দশক জেলেও যেতে পারে তাঁকে ।

সূত্র : ফার্স্টপোস্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here