আন্দোলন ছাড়া ঐক্য আসবে না: নোমান

0
25

সরকার পতনে জাতীয় ঐক্য প্রয়োজন মন্তব্য করে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেছেন, ২৮শে অক্টোবর যখন সব ভেঙেচুরে দেয়া হলো তখন আমি বলেছিলাম যে, কথা কম, কাজ বেশি। এটাকে সামনে রেখে এগিয়ে গেলেই সফলতা পাওয়া যাবে। আর আন্দোলন ছাড়া ঐক্য আসবে না।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের উদ্যোগে ‘গণতন্ত্র, মানবাধিকার, ভোটের অধিকার চাই’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। আয়োজক সংগঠনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে এই গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

আবদুল্লাহ আল নোমান বলেন, আমরা যে কর্মসূচি দিয়েছি তা জনগণের জন্যই। আমাদের একদফা এক দাবিতে ধারণ করে সবাইকে এগিয়ে যেতে হবে। কারণ রাজনীতিতে হতাশার জায়গা নেই। আর ভোটাধিকারের বিরুদ্ধে যে ষড়যন্ত্র আওয়ামী লীগ করেছে তা ভেঙে দিতে হবে। আমি বিশ্বাস করি, আমরা এগিয়ে যেতে পারবো। এজন্য এখন প্রয়োজন কেবল জাতীয় ঐক্যের। এমনকি নির্বাচনও এখন মুখ্য বিষয় নয়।

দেশে যদি রাজনৈতিক স্ট্রাকচার না থাকে তাহলে হায়েনাদের কবল থেকে দেশকে রক্ষা করা যাবে না। নোমান বলেন, আমরা এমন একটি পরিস্থিতি সৃষ্টি করতে চাই যাতে করে শাসক দল পরাজিত হবে। আমরা যে বিজয় অর্জন করতে পারিনি, তা নয়। আমরা সামনের দিকে এগোচ্ছি।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, এখানে বসে এখন বক্তৃতা করার সময় নয়। আর আপনি মানেন আর নাই বা মানেন, ৭ই জানুয়ারির পরে মানুষ একটা ধাক্কা খেয়েছেন। কারণ আমরা এমন ভাবেই আচরণ ও উচ্চারণ করেছিলাম যে, এবার শেষ। মানুষও মনে করেছিলো এবার তাকে (সরকার) যেতেই হবে। কিন্তু নির্বাচনকে প্রতিহত করা কখন সম্ভব? যখন সেই সরকারের পতন চূড়ান্ত হবে। না হলে দিন যাবে দিন আসবে। সূর্য উঠবে, সূর্য ডুববে। এক সময় ৭ই জানুয়ারি আসবে। সন্ধ্যা হয়ে যাবে। সন্ধ্যায় সময় তাদের মিডিয়াগুলো একটা ফলাফল প্রকাশ করবে। কিন্তু ৭ই জানুয়ারি কোন নির্বাচন কি হয়েছিলো? ওটা কোন নির্বাচনই নয়। সবাই জানে।

মান্না বলেন, এখন আমরা কি করবো? মানুষ যখন ভাবছে, এরা (সরকার) কি পাঁচ বছরই থাকবে? এই অবস্থায় আমরা যদি কর্মসূচি দেই, আমি বলবো- প্রথমত মানুষের মধ্যে, বিশেষ করে নিজের দলের মধ্যে যেনো কোন অনাস্থা তৈরি না হয়। আর আমাদের এই লড়াই জারি থাকবে। কোনভাবেই সরকারের সঙ্গে আপোষ নেই। কারণ এই সরকার যত ক্ষতি করেছে এবং করছে, তাদের সঙ্গে আপোষ করার কোন সুযোগ নাই। আর তাদের যারা মদদ দেয় দেশে কিংবা বিদেশে, তাদেরও কারো সঙ্গে বন্ধুত্বেরও কোন সুযোগ নাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here