আবার বাড়ল নীতি সুদহার

0
88

নীতি সুদহার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭ দশমিক ৭৫ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

উচ্চ মূল্যস্ফীতি কমাতে নীতি সুদহার (পলিসি রেট) ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭ দশমিক ৭৫ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গত ২২ নভেম্বর বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সভাপতিত্বে পুনর্গঠিত মনিটারি পলিসি কমিটির (এমপিসি) ভার্চুয়ালি প্রথম সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

পলিসি ডিপার্টমেন্টের পরিচালক মো. আব্দুল কাইউম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- পলিসি রেট বা ওভারনাইট রেপো সুদহার বিদ্যমান শতকরা ৭ দশমিক ২৫ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭ দশমিক ৭৫ শতাংশে পুনঃনির্ধারণের সিদ্ধান্ত হয়েছে।

এছাড়া নীতি সুদহার করিডরের ঊর্ধ্বসীমা স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি (এসএলএফ) সুদহার বিদ্যমান শতকরা ৯ দশমিক ২৫ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৯ দশমিক ৭৫ শতাংশ এবং করিডরের নিম্নসীমা স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি (এসডিএফ) সুদহার বিদ্যমান শতকরা ৫ দশমিক ২৫ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫ দশমিক ৭৫ শতাংশ পুনঃনির্ধারণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঋণের সুদহার নির্ধারণের ক্ষেত্রে সব খাতে স্মার্ট বা সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিলের সঙ্গে প্রযোজ্য বিদ্যমান মার্জিন ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হবে।

সভায় আরও সিদ্ধান্ত নেওয়া হয়, বিনিময় হার বাজারমুখী করতে বাংলাদেশ ব্যাংকের চলমান প্রচেষ্টা জোরদার করা এবং ভবিষ্যতেও তা অব্যাহত রাখা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here