বহিরাগতকে দিয়ে ডিউটি ভাগ করানোর প্রমাণ মিলেছে

Date:

মিরপুর দারুস সালাম থানায় বহিরাগতকে দিয়ে পুলিশের ডিউটি ভাগ করানোর প্রমাণ মিলেছে। যদিও এর সঙ্গে জড়িত দারুস সালাম থানার ইন্সপেক্টর অপারেশন্স আসাদুজ্জামানকে বাঁচাতে একাট্টা হয়েছে পুলিশ। বহিরাগতকে দিয়ে পুলিশের ডিউটি ভাগের পাশাপাশি চাঁদা তোলায় জড়িত থাকার বিষয়টি প্রতিবেদনে সেভাবে বলা হয়নি। অভিযোগ উঠেছে, তদন্ত কমিটিসহ পুলিশের সংশ্লিষ্ট কর্মকর্তারা ওই ইন্সপেক্টরের আর্থিক লেনদেনের বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করছেন। প্রকাশিত এ সংক্রান্ত একটি প্রতিবেদনের সূত্র ধরে গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন দাখিল করলেও কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিরপুর বিভাগের উপকমিশনারও বলছেন, আসাদুজ্জামানের বিষয়ে তদন্ত কমিটির প্রতিবেদন ১৩ নভেম্বর সংশ্লিষ্ট বিভাগে দেওয়া হয়েছে। যদিও তদন্ত কমিটির প্রধান বলছেন, এখনো তদন্ত চলমান আছে।

১১ নভেম্বর‘মিরপুরের দারুস সালাম থানা পুলিশের ডিউটি ভাগ করে বহিরাগত; চাঁদা তোলে এক ইন্সপেক্টরের পক্ষে; থানার গোপনীয় তথ্যভান্ডারে প্রবেশাধিকার তার’ শিরোনামে সংবাদ প্রকাশ হয়। এ প্রতিবেদন প্রকাশের পর নড়েচড়ে বসে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। ডিএমপি কমিশনারের নির্দেশে ওইদিনই তদন্ত কমিটি গঠন করে ডিএমপির মিরপুর বিভাগ। কমিটির সভাপতি করা হয় দারুস সালাম জোনের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) জামিনুর রহমান খান এবং সদস্য করা হয় সহকারী কমিশনার মফিজুর রহমান পলাশকে। ডিএমপির মিরপুর বিভাগের উপকমিশনার (ডিসি) জসিম উদ্দিন যুগান্তরকে বলেন, ‘পত্রিকায় সংবাদ প্রকাশের জেরে আমরা একটি তদন্ত কমিটি গঠন করি। তাৎক্ষণিক প্রতিবেদনটি ডিএমপির সংশ্লিষ্ট বিভাগে জমা দেওয়া হয়েছে।’

তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঘটনার সরেজমিন সাক্ষীদের জবানবন্দি, অডিও, ভিডিও ও অন্যান্য পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় নিলে বেশ কিছু বিষয় প্রকাশ্যে আসে। ঘটনার সত্যতা জানতে তদন্ত কমিটি প্রকাশ্যে ও গোপনে অনুসন্ধান করেছে। কমিটি দারুস সালাম থানা এলাকায় বসবাসকারী বিভিন্ন ব্যক্তির মৌখিক সাক্ষ্য নেওয়ার পাশাপাশি বিভিন্ন উৎস থেকে প্রাপ্ত সংশ্লিষ্টদের মোবাইলে কথোপকথন, ভিডিও ক্লিপ, স্থিরচিত্র প্রভৃতি সংগ্রহ করে তা বিশ্লেষণ করে। মিরপুর অঞ্চলের আনসার অফিস সূত্র নিশ্চিত করেছে, বহিরাগত মো. ওমর ফারুক (২৬) একসময় আনসার বাহিনীতে (অঙ্গীভূত আনসার) কর্মরত থাকলেও তার চাকরি নবায়ন না হওয়ায় তিনি আনসার বাহিনীর কেউ নন। দুই-তিন বছর ধরে দারুস সালাম থানা গেট সংলগ্ন এলাকায় দোকান চালান এমন কিছু ব্যবসায়ীর কাছ থেকে জানা যায়, মো. ওমর ফারুক নিজেকে কখনো পুলিশের লোক, কখনো বা ইন্সপেক্টার অপারেশনের গাড়ি চালক ও অফিস সহকারী হিসাবে নিজের পরিচয় দেন।

প্রতিবেদনে আরও বলা হয়, তথ্যে সূত্রে কমিটি জানতে পেরেছে ওমর ফারুক দারুস সালাম থানার পুলিশ পরিদর্শক (অপারেশন্স) মো. আসাদুজ্জামানের অফিস কক্ষে বসে থানার ডিউটি চার্টের খসড়ার কাজ করতেন। এছাড়াও ওমর ফারুক ইন্সপেক্টর অপারেশন্স দারুস সালাম থানার নামে সরকারি বরাদ্দ মোটরসাইকেল (নং- ইঃ ৩৬৩৫২৬, সুজুকি ১৫০ সিসি) তার নিজের কাছে রাখেন। এমনকি ইন্সপেক্টর অপারেশন্স আসাদুজ্জামানকে বাসায় আনা নেওয়ার কাজ করতেন। থানার একাধিক পুলিশ সদস্য বিষয়টি নিশ্চিত করেছেন।

তদন্ত প্রতিবেদনে আরও বলা হয়, পেপার ক্লিপিংয়ে বর্ণিত দারুস সালাম থানা পুলিশের চাঁদার রেঞ্জ ২০ টাকা থেকে শুরু করে ২০ লাখ টাকা পর্যন্ত এবং পুলিশ পরিদর্শক আসাদুজ্জামানের নির্দেশে ও পৃষ্ঠপোষকতায় অন্তত ২৫ ধরনের খাত থেকে দৈনিক, সাপ্তাহিক ও মাসিক ভিত্তিতে ফারুকের চাঁদা তোলার অভিযোগের সুনির্দিষ্ট কোনো তথ্য-প্রমান পাওয়া যায়নি। যদিও মূল প্রতিবেদনে এ বিষয়ে প্রমাণ পাওয়ার বিষয়ে ধারণা দেওয়া আছে। কিন্তু পরে তা কাটছাঁট করায় সেটি চাপা পড়ে যায়।

প্রতিবেদনের শেষে বলা হয়েছে, বহিরাগত ব্যক্তির হাতে থানা পুলিশের ডিউটির চার্টের খসড়া তৈরির ঘটনায় পুলিশ বাহিনীর পেশাদারিত্বের সুনাম ক্ষুণ্ন হয়েছে। তাছাড়াও পুলিশের দাপ্তরিক গোপনীয়তার চূড়ান্তভাবে লঙ্ঘনের নজির হিসাবে বিবেচিত হয়েছে।

এদিকে তদন্ত সংশ্লিষ্ট একটি সূত্র বলছে, তদন্ত কমিটি, দুই-তিন বছর ধরে দারুস সালাম থানা গেট সংলগ্ন এলাকায় দোকান চালান এমন অন্তত ৬ জন ব্যবসায়ী ও কয়েকজন স্থানীয় বাসিন্দার সঙ্গে কথা বলেছে। তারা কমিটিকে জানায় ওমর ফারুক দারুস সালাম থানার পরিদর্শকের (অপারেশন্স) পক্ষে থানা এলাকার ফুটপাতে অবৈধ দোকান বসিয়ে চাঁদা তোলা, লেগুনা স্ট্যান্ড নিয়ন্ত্রণ, সাধারণ মানুষকে ভয়ভীতি প্রদর্শন করে অর্থ আদায়সহ বেশকিছু অনিয়মের সঙ্গে জড়িত।

তদন্ত কমিটির সভাপতি ডিএমপি’র মিরপুর বিভাগের দারুস সালাম অঞ্চলের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) জামিনুর রহমান খান বলেন, ‘এখনো তদন্ত চলছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

টানা ৩ দিন ঝড়-বৃষ্টি নিয়ে যা বলল আবহাওয়া অফিস

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের বর্ধিতাংশ উত্তরপশ্চিম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি...

বাংলাদেশে রাজনৈতিক অধ:পতনে নেতৃত্ব দিচ্ছেন শেখ হাসিনা

বাংলাদেশে রাজনৈতিক স্বাধীনতার নাটকীয় অধ:পতনে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন শেখ...

সৌদি পৌঁছেছেন ৬৭ হাজার বাংলাদেশি হজযাত্রী

পবিত্র হজ পালনের উদ্দেশে বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশ থেকে সৌদি...

সবজিতে আগুন, মুরগি-খাসির দামেও ক্রেতাদের ক্ষোভ

রাজধানীর বাজারগুলোয় বেড়েছে প্রতিটি নিত্যপণ্যের দাম। সবজি থেকে শুরু...