তেঁতুলিয়ায় চলছে শীতের দাপট

0
22

হিমালয়ের পাদদেশে অবস্থিত দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেলেও কমেনি শীতের দাপট। এ জেলায় কয়েকদিন ধরেই তাপমাত্রা ৯ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। সে কারণেই বেশ ঠাণ্ডা অনুভূত হচ্ছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকাল ৬ টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বিষয়টি নিশ্চিত করেন।

জেলার উত্তরের সীমান্ত এ উপজেলায় ঘুরে দেখা যায়,উত্তর হিমালয় থেকে বয়ে আসা হিমেল বাতাসে কারণে দিনের শেষে সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত ঠাণ্ডা অনুভূত হচ্ছে। তবে কয়েকদিন ধরে ভোরেই দেখা মিলছে সূর্যের। আগের চেয়ে শীতের তীব্রতা কমে যাওয়ায় সকাল থেকেই বিভিন্ন শ্রমজীবিদের কাজে যেতে দেখা গেছে। ১০ ডিগ্রির ওপরে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় খুলে দেওয়া হয়েছে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

তবে শীতের কারণে পাল্লা দিয়ে বেড়েছে নিউমোনিয়া, অ্যাজমা, হাঁপানি, শ্বাসকষ্ট ও ডায়রিয়াসহ শীতজনিত বিভিন্ন রোগ। এসব রোগে আক্রান্ত হয়ে জেলা ও উপজেলার হাসপাতালগুলোর আউটডোরে চিকিৎসা নিচ্ছেন।

জেলার তেঁতুলিয়া প্রথম শ্রেণির আবহাওয়া পর্যাবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, শুক্রবার ভোর ৬টায় ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে এক সপ্তাহের বেশি সময় ধরে যে শৈত্যপ্রবাহ ছিল তা কেটেছে। হিম শীতল বাতাসের কারণে শীত অনুভূত হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here