সংখ্যালঘুদের ওপর নির্যাতন তদন্তে বিএনপির কমিটি গঠন

0
63

সারাদেশে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নিপীড়ন-নির্যাতনের ঘটনা তদন্তে ১১ সদস্যের কমিটি গঠন করেছে বিএনপি।

সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কথা জানিয়ে বলেন, ৭ জানুয়ারি তামাশার নির্বাচনের পূর্বাপর সহিংস ঘটনায় ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনও ব্যাপকভাবে আক্রমণের শিকার হয়েছে। তাদের ওপর চলেছে বর্বর নিপীড়ন-নির্যাতন।

তিনি বলেন, দেশের অনেক জায়গায় রক্তের হোলিখেলায় মেতে উঠেছিল আওয়ামী সন্ত্রাসী ক্যাডাররা। তথাকথিত ডামি নির্বাচনে ধর্মীয় সংখ্যালঘুদের বাড়িঘরে হামলা চালিয়ে ভাংচুর, লুটপাট, গুরুতর জখম, এলাকা ছাড়ার হুমকিসহ নিপীড়ন-নির্যাতন সরেজমিনে তদন্ত করার জন্য বিএনপির পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি সরেজমিনে তদন্ত করে ১০ দিনের মধ্যে একটি লিখিত প্রতিবেদন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বরাবর কেন্দ্রীয় দফতরে জমা দেবে।

দলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরীকে আহ্বায়ক করে ১১ সদস্যের কমিটিতে রয়েছেন- চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক সুকোমল বড়ুয়া, বিজন কান্তি সরকার, সুপ্রীমকোর্ট বার এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, বিএনপির কেন্দ্রীয় ধর্মবিষয়ক সম্পাদক অমলেন্দু দাস অপু, সহ সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুণ্ডু, জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট নিপুন রায় চৌধুরী, রমেশ দত্ত, যুবদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এলবার্ট ডি কস্টা, হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান কল্যাণ ফ্রন্টের সদস্য সচিব এস এন তরুণ দে ও যুবদলের কেন্দ্রীয় সহ তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক পার্থ দেব মণ্ডল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here