রাশিয়ার বিরুদ্ধে ব্রিটেনের যুদ্ধের প্রস্তুতি, পাল্টা হুঁশিয়ারি মস্কোর

0
62

যুক্তরাজ্যের বিদায়ী সেনাপ্রধান জেনারেল প্যাট্রিক স্যান্ডার্স নিজ দেশের নাগরিকদের রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানানোর পরপরই পাল্টা প্রতিক্রিয়া দেখিয়েছে মস্কো।

গত শুক্রবার জেনারেল প্যাট্রিক স্যান্ডার্স বলেন, রাশিয়ার বিরুদ্ধে সম্ভাব্য সংঘাতের জন্য আরও ভালোভাবে প্রস্তুত হতে ব্রিটিশ সেনাবাহিনীর ৭৪ হাজার কর্মকর্তার মধ্যে কমপক্ষে ৪৫ হাজারকে মোতায়েন রাখতে হবে। সেনাবাহিনীর আকার ছোট হওয়ায় নাগরিকদেরও যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে।

ব্রিটিশ সেনাপ্রধানের এই আহ্বানের পর শনিবার ব্রিটেনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই ক্লেইন বলেন, মস্কো এমন কোনো কাজ করেনি, যে কারণে ব্রিটিশ সেনাপ্রধান রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে দেশটির নাগরিকদের প্রতি আহ্বান জানাতে পারেন। এই আহ্বানকে সামরিক সংঘাতের পক্ষে একটি অস্বস্তিকর প্রচেষ্টা।

রুশ রাষ্ট্রদূত আরও বলেন, ব্রিটেনের উচিত রাশিয়ার সঙ্গে সামরিক সংঘাত অনিবার্য করে না তুলে, তা এড়ানোর চেষ্টায় মনোযোগ দেওয়া। উত্তেজনাকর রাজনৈতিক পরিবেশের মধ্যে হঠাৎ করে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি অনিশ্চিত ভবিষ্যৎ তৈরি করবে। রাশিয়ার এ কূটনীতিক ব্রিটেনের তরুণ রাজনীতিবিদদের লেখাপড়া করার এবং ইতিহাস থেকে শিক্ষা নেওয়ারও পরামর্শ দেন। তিনি সুস্পষ্ট করে বলেন, কেউ রাশিয়াকে পরাজিত করতে পারেনি, পারবেও না।

এদিকে ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার সঙ্গে উত্তেজনার মধ্যেই যুক্তরাজ্যে পারমাণবিক বোমা মোতায়েনের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। গত ১৫ বছরের মধ্যে এই প্রথম এমন পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে দেশটি। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের বরাত দিয়ে এই খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফ।

টেলিগ্রাফ জানিয়েছে, রয়াল এয়ারফোর্স ল্যাকেনহেথে বি৬১-১২ বোমা রাখা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। যা ১৯৪৫ সালে হিরোশিমায় ফেলা বোমাগুলোর চেয়ে তিনগুণ বেশি শক্তিশালী।

এ বিষয়ে যুক্তরাজ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, ল্যাকেনহেথে পারমাণবিক অস্ত্রের উপস্থিতি নিশ্চিত করার জন্য যুক্তরাজ্য ও ন্যাটোর একটি দীর্ঘমেয়াদি নীতি রয়েছে। সম্প্রতি আটলান্টিকের উভয় প্রান্তের জ্যেষ্ঠ কর্মকর্তারা ন্যাটো বাহিনী ও রাশিয়ার মধ্যে সম্ভাব্য যুদ্ধের ক্ষেত্রে যুক্তরাজ্যকে প্রস্তুত থাকার জন্য সতর্ক করেছেন।

চলতি সপ্তাহের শুরুতে ব্রিটিশ সেনাবাহিনীর বিদায়ী প্রধান জেনারেল স্যার প্যাট্রিক স্যান্ডার্সও বলেছেন, সম্ভাব্য সংঘাতের জন্য আরও ভালোভাবে প্রস্তুত হতে ব্রিটিশ সেনাবাহিনীর ৭৪ হাজার কর্মকর্তার মধ্যে কমপক্ষে ৪৫ হাজার মোতায়েন রাখতে হবে। সেনাবাহিনীর আকার বেশ ছোট হওয়ায় নাগরিকদেরও যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে।

এর আগে গত বছর ব্রিটেনের এই ঘাঁটিতে পরমাণু বোমা বহনে সক্ষম এফ-৩৫ যুদ্ধবিমান পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র। ওই সময় যুদ্ধবিমান পাঠানোর পর পরই প্রতিক্রিয়া দেখিয়েছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা তখন বলেছিলেন, মার্কিন পরমাণু ওয়ারহেড ব্রিটেনে ফেরত আনা হলে মস্কোও পাল্টা ব্যবস্থা নেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here