মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে ভিসা নিষেধাজ্ঞা ইস্যু

0
52

ভিসা নীতি আরোপের ক্ষেত্রে দেশ ভেদে কোনো পার্থক্য করে না যুক্তরাষ্ট্র। এমনটাই জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বেদান্ত প্যাটেল।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে ভিসা নীতি প্রসঙ্গে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

ব্রিফিংয়ে বেদান্ত প্যাটেলের কাছে প্রশ্ন করা হয়, এর আগে মার্কিন পররাষ্ট্র দপ্তর ঘোষণা করেছিল ‘বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্নকারী ব্যক্তিরা নিষেধাজ্ঞা ও ভিসা বিধিনিষেধের মুখোমুখি হবে।’ কিন্তু আপনারা পাকিস্তানের ক্ষেত্রে একই ঘোষণা দেননি। একই বিষয়ে দুই দেশের মধ্যে আচরণে পার্থক্য কেন?

জবাবে প্যাটেল বলেন, ‘আমরা বিশ্বাস করি না যে, কোনো পার্থক্য আছে। আমরা বিষয়টি (পাকিস্তানের ওপর ভিসা নীতি ও নিষেধাজ্ঞা আরোপ) এখনো পর্যালোচনা করে দেখিনি।’

ধারাবাহিকভাবে তার কাছে আবার প্রশ্ন করা হয়, তাহলে কোনো ব্যক্তি যদি নির্বাচন বাধাগ্রস্ত করে বা হস্তক্ষেপ করে তাহলে আপনারা কী করবেন?

জবাবে মুখপাত্র বলেন, ‘আমি এখানে বিষয়টি পর্যালোচনা করব না। প্রতিটি দেশই আলাদা এবং আমি এখান থেকে আমাদের পরবর্তী পদক্ষেপ কী হবে তা জানাতে পারব না। তবে আবারও বলতে চাই, আমরা বাংলাদেশ এবং অবশ্যই পাকিস্তানসহ সারা বিশ্বে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চাই।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here