৫ মাসে বিএনপির ২৭ হাজার নেতাকর্মী কারাগারে

0
70

গত বছরের ২৮-২৯ জুলাই ঢাকায় সমাবেশ ও প্রবেশপথে অবস্থান কর্মসূচির পর প্রায় সাড়ে পাঁচ মাসে বিএনপির ২৭ হাজার ৫০৭ জন নেতাকর্মী গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন। সারা দেশ থেকে দলীয় সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এ কথা জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

রবিবার (২১ জানুয়ারি) রাজধানীর নয়া পল্টনে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি জানান, গত বছরের ২৮-২৯ জুলাই থেকে মোট মামলা ১ হাজার ১৮২টির অধিক, মোট আসামি ১ লাখ ৫ হাজার ৪৬৭ জন, মোট আহত ৯ হাজার ৭০৯ জনের বেশি নেতাকর্মী। এরমধ্যে মৃত্যুবরণ করেছেন ৩০ জন। যাদের মধ্যে ২৮ অক্টোবর পুলিশের শেলের আঘাতে একজন সাংবাদিকও রয়েছেন। এই সময়ের মধ্যে মোট ৮৪টি মামলায় ৯ জনের মৃত্যুদণ্ডাদেশ ও প্রায় ১ হাজার ২৯৪ জনের অধিক নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

রিজভী আহমেদ উল্লেখ করেন, গ্রেফতার, আটক এখনও অব্যাহত আছে। গত ৫ দিনে সারা দেশে জাতীয়তাবাদী দল বিএনপি ও এর অঙ্গসহযোগী সংগঠনের মোট গ্রেফতার ১২ জনের অধিক নেতাকর্মী। ২টি মামলায় আসামি করা হয়েছে ১৮৬ জনের বেশি নেতাকর্মীকে। মৃত্যুবরণ করেছেন একজন।

সংবাদ সম্মেলনে রিজভী বলেন, সাজানো পাতানো ভাগ বাটোয়ারার নির্বাচনি প্রহসনের মাধ্যমে গঠিত আওয়ামী ডামি সরকার বিএনপিকে দমন করতে গিয়ে বাংলাদেশকে পরাজিত করে ফেলেছে। জনগণের কথা শোনার কেউ নেই।

‘সরকারের টপ টু বটম সিন্ডিকেট করে দেশ লুটেপুটে খাচ্ছে’ অভিযোগ রিজভীর। তার দাবি, জনগণ চরম অসহায়। দ্রব্যমূল্য না কমলে মানুষ বাঁচবে না।

রিজভী আহমেদ ব্যাখ্যা করেন, কারণ আয় বাড়েনি, যে শ্রমিকের বেতন ৩০০ টাকা ছিল, এখন ৭০০ টাকা দিলেও তাদের পোষায় না। তারা বাজারে গিয়ে জিনিসপত্র কিনতে পারেন না। তারা ইলিশ মাছ—গরুর মাংস খেতে পারেন না। বেগুন খাবেন, সেটাও হয় না।

বিএনপির মুখপাত্র বলেন, সিন্ডিকেট করে যে সব কিছুর দাম বাড়ানো হয় গরুর মাংস তার বড় উদাহরণ। কত রকমারি প্রতারণা জানে এই ডামি সরকার। আওয়ামী লীগ স্বাধীনতার পর থেকেই অত্যাচারী আর অনাচারী হয়ে ওঠা একটা রাজনৈতিক দল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here