বাসায় ফিরলেন গনতন্ত্রপন্থী নেত্রী বেগম খালেদা জিয়া

0
82

দীর্ঘ পাঁচ মাস পর রাজধানীর এভারকেয়ার হাসপাতাল থেকে গুলশানের বাসায় ফিরেছেন বিএনপি চেয়ারপারসন গনতন্ত্রপন্থী নেত্রী বেগম খালেদা জিয়া। গতকাল সন্ধ্যায় বাসায় ফিরেন তিনি। এ সময় গুলশানের বাসায় উপস্থিত ছিলেন- বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, বেগম সেলিমা রহমান। এর আগে বিকাল ৫টায় হাসপাতাল থেকে গুলশানের বাসা ফিরোজার উদ্দেশ্যে রওনা দেন সাবেক এই প্রধানমন্ত্রী। পথে নেতাকর্মীদের ভিড় ঠেলে বাসায় পৌঁছতে দুই ঘণ্টা লেগে যায়। বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক ডা. এজেডএম জাহিদ হোসেন বলেন, আপাতত কয়েকদিন ম্যাডামকে বাসায় রেখে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হবে। তবে যেকোনো সময় তাকে আবার হাসপাতালে ভর্তি করা হতে পারে।

২০২৩ সালের ৯ই আগস্ট তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। এরপর শারীরিক অবস্থার আরও অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে তার পরিবার থেকে সরকারের কাছে আবেদন করা হয়। কিন্তু কয়েকদফা আবেদনের পর সরকারের তরফ থেকে অনুমতি মেলেনি।

গত ২৭শে অক্টোবর যুক্তরাষ্ট্র থেকে তিনজন বিশেষজ্ঞ চিকিৎসক আনা হয়। পরদিন এভারকেয়ার হাসপাতালে বেগম খালেদা জিয়ার যকৃতের রক্তনালিতে সফল অস্ত্রোপচার করেন তারা। এরপর লিভার সিরোসিসজনিত জটিলতা কিছুটা উপশম হলেও তাকে হাসপাতালেই সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখা হয়। সর্বশেষ গত ৯ই জানুয়ারি বিকালে তার শারীরিক অবস্থার অবনতি হলে কেবিন থেকে সিসিইউতে নেয়া হয়। অবস্থার কিছুটা উন্নতি হওয়ার পর সন্ধ্যায় তাকে ফের কেবিনে আনা হয়। ৭৮ বছর বয়সী এই সাবেক প্রধানমন্ত্রী দীর্ঘদিন ধরে লিভার সিরোসিস, আর্থ্রাইটিস, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনিসহ নানা রোগে ভুগছেন। এর আগে করোনায় আক্রান্তসহ বেশ কয়েকবার অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসা নেন তিনি।

 

উল্লেখ্য,  জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মিথ্যা ও ভিত্তিহীন দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত বেগম খালেদা জিয়া ২০১৮ সালের ৮ই ফেব্রুয়ারি কারাবন্দি হন। দুই বছরের বেশি সময় কারাগারে ছিলেন তিনি। করোনা মহামারি শুরুর পর ২০২০ সালের ২৫শে মার্চ সরকার নির্বাহী আদেশে সাজা স্থগিত করে শর্ত সাপেক্ষে তাকে মুক্তি দিয়েছিল। সেই থেকে ছয় মাস পরপর বেগম খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়াচ্ছে স্বৈরাচার আওয়ামী সরকার।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here