অভিযোগ প্রত্যাখ্যান করলো হোয়াইট হাউস, বাংলাদেশ ইস্যুতে নীতি পরিবর্তন হয়নি: জন কিরবি

0
89

বাংলাদেশ ইস্যুতে নীতি পরিবর্তনের অভিযোগ প্রত্যাখ্যান করেছে হোয়াইট হাউস। তারা বলেছে, বাংলাদেশের জনগণের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আকাঙ্ক্ষার সমর্থনে যুক্তরাষ্ট্রের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। হোয়াইট হাউসে এক ব্রিফিংয়ে এ কথা বলেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের স্ট্র্যাটেজিক কমিউনিকেশনের সমন্বয়ক জন কিরবি। বুধবার এই ব্রিফিং অনুষ্ঠিত হয়।

এতে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে কারাদণ্ডের বিষয়ও উঠে আসে। ব্রিফিংয়ে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারি বাংলাদেশে অনুষ্ঠিত ৭ই জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচন এবং এ বিষয়ে যুক্তরাষ্ট্রের মনোভাব কি তা জানতে চান। মুশফিক প্রশ্ন করেন- বাংলাদেশে একতরফা নির্বাচন শেষ হয়েছে। এই নির্বাচনের আগে বিরোধীদের বিরুদ্ধে যে দমনপীড়ন চালানো হয়েছে, তা নিয়ে সমালোচনা হয়েছে বিশ্বব্যাপী। এই দমনপীড়নকে বেপরোয়া ক্র্যাকডাউন হিসেবে চিহ্নিত করেছে দ্য গার্ডিয়ান পত্রিকা।

অন্যদিকে ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, প্রেসিডেন্ট জো বাইডেনের গণতন্ত্র প্রচারণায় যে সীমাবদ্ধতা আছে তা দেখিয়ে দিয়েছে বাংলাদেশ। জন কিরবির কাছে তিনি আরও জানতে চান, এর আগে আপনি বলেছিলেন বাংলাদেশের জনগণের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে যা যা করা দরকার তাই করবেন আপনারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here