ভোট চিত্র ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার কেন্দ্রে যা দেখা গেলো

0
71

ঢাকা-৮ সংসদীয় আসনে পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা। ভোট গ্রহণের শুরু ও শেষে বিশ্ববিদ্যালয় এলাকার ভোট কেন্দ্রে দেখা যায় বিপরীত চিত্র। দুপুর পর্যন্ত ভোট পড়েছে হাতে গোনা। কোন কোন কেন্দ্রে দশ শতাংশের কম। লাইন নেই,জটলা নেই। ধীরে সুস্থে এসে ভোটাররা ভোট দিচ্ছিলেন। তবে বেলা গড়াতেই পাল্টে যায় চিত্র।

ভুয়া ভোটারের দীর্ঘ লাইন,জাল ভোট,একাধিকবার ভোট প্রদান,প্রকাশ্যে ব্যালটে সিলমারাসহ নানা অনিয়ম দেখা গেছে। সরেজমিন ল্যাবরেটরি হাই স্কুল, উদয়ন স্কুল, কার্জন হল, সায়েন্স এনেক্স ভবন, চারুকলা অনুষদ ভোটকেন্দ্র ঘুরে এ অবস্থা দেখা যায়।

দুপুর বারোটার পর ল্যাবরেটরি হাই স্কুলকে গিয়ে দেখা যায় ভোটার উপস্থিতি একেবারেই কম। এই বিদ্যালয়ে ভোটকেন্দ্র ছিল মোট তিনটি। এতে মোট ভোটার সংখ্যা ৭২৮০।

প্রথম চার ঘণ্টায় এ কেন্দ্রে ভোট পড়েছিল ৭২০টি, ৯ শতাংশের কিছু বেশি। শুরুতে নির্বিঘ্নে ভোট হলেও দুপুরের পরে এই তিন কেন্দ্রে ভুয়া ভোট, একাধিকবার ভোট প্রদানের অভিযোগ উঠে। তিন কেন্দ্রে শেষ পর্যন্ত বৈধ ভোট পড়েছে ১৬৩৬টি। যার মধ্যে নৌকা বাদে বাকি আট প্রার্থী মিলিয়ে ভোট পেয়েছেন ৮৯ টি। ল্যাবরেটরি স্কুলের তিন কেন্দ্রে নৌকার বাইরে অধিকাংশ প্রার্থীর পোলিং এজেন্ট ছিল না বেশিরভাগ বুথে।
উদয়ন স্কুলে বেলা দুইটা পর্যন্ত এই কেন্দ্রে ভোট পড়েছিল একেবারেই নগন্য। তবে বেলা দুইটার পরে হঠাৎ দেখা গেল ভোটারের দীর্ঘ লাইন। কাছে গিয়ে লাইনে থাকা ভোটারদের পরিচয় ও ভোটার নাম্বার জানতে চাইলে তাদের কেউ প্রতিবেদককে সদুত্তর দিতে পারেননি।

এই নিয়ে দায়িত্বে থাকা সহকারী প্রিজাইডিং অফিসারের কাছে জানতে চাইলে তিনি বলেন, এভাবে ভোট দেয়ার সুযোগ নেই। সাংবাদিকের উপস্থিতি দেখে অবশ্য ভুয়া ভোট দিতে আসা ব্যক্তিদের ভোট আর গ্রহণ করা হয়নি।

কার্জন হল কেন্দ্রে দুপুর পর্যন্ত ভোট পড়েছিল একশোর কম। তবে বিকালে পাল্টে যায় দৃশ্যপট। বিকেল তিনটার পরে কেন্দ্রে এই প্রতিবেদক গিয়ে দেখতে পান ভুয়া ভোটার অনেকে লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন। সেখানে একজনকে প্রকাশ্যে নৌকায় সিল মারা ব্যালট বক্সে ফেলতে দেখা যায়। ভোট গণনা শেষে এই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার জানান, মোট ২ হাজার ৪৭৯ জন ভোটারের বিপরীতে ভোট পড়েছে ৪৫৩টি। এর মধ্যে নৌকা পেয়েছে ৪৩২ ভোট, মিনার ৪, সোনালী আঁশ ১, আম ১, লাঙ্গল ৫ ও কবুতর ১ ভোট পেয়েছে। বাকি ৯টি ভোট বাতিল হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here