সিইসি ক্ষমতাসীন দলের ভাষায় কথা বলেছেন : গণতন্ত্র মঞ্চ

0
92

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ক্ষমতাসীন দলের ভাষায় কথা বলেছেন বলে অভিযোগ করেছে ভোট বর্জনের আন্দোলনে থাকা গণতন্ত্র মঞ্চ। রোববার (৩১ ডিসেম্বর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশে গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি এ অভিযোগ করেন।

তিনি বলেন, আমরা নির্বাচন কমিশনকে লালকার্ড দেখিয়েছি যা একেবারে যুক্তিসঙ্গত ছিল, সেটা গতকাল প্রধান নির্বাচন কমিশনার আরেকবার প্রমাণ দিলেন। বিএনপি যদি এ নির্বাচন বানচাল করার কিংবা প্রতিহত করার চেষ্টা করে সেটা মোকাবিলার প্রস্তুতি আমাদের আছে।

প্রধান নির্বাচন কমিশনার হাবিবুল আউয়াল এখন ওবায়দুল কাদের (আওয়ামী লীগের সাধারণ সম্পাদক) সাহেবের ভাষায় কথা বলছেন জানিয়ে তিনি বলেন, উনি (ইসি) নাকি মোকাবিলা করবেন। ওনার ভেতরে যে রাজনৈতিক জ্বালা আওয়ামী লীগের দলদাস সেটা আবারও পরিষষ্কার হয়ে উঠেছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সমালোচনা করে তিনি বলেন, ওবায়দুল কাদের সাহেব বলেছেন, বিএনপি নির্বাচনকে কেন্দ্র করে আবার লাশ বানানোর পাঁয়তারা করছে, পরিকল্পনা করছে। আমরা বিএনপির নেতাদের বলি, সাবধান সতর্ক হয়ে যান। ওবায়দুল কাদের যা বলে তা কিন্তু করে। ২৮ অক্টোবর ওবায়দুল কাদের বলেছিলেন ২৮ তারিখের মহাসমাবেশকে হেফাজতে পরিণতি দেবে। কীভাবে এজেন্ট দিয়ে বোমা ফুটিয়ে সেখানে পরিকল্পিত সহিংসতা করে তার সমস্ত দায় বিএনপির ওপর চাপিয়ে তারা ক্র্যাকডাউন করেছে আমরা দেখেছি।

তিনি বলেন, আমরা পরিষ্কার করে বলি ওবায়দুল কাদের সাহেব আওয়ামী লীগ সরকারের নিষ্ঠুর ষড়যন্ত্র মানুষের কাছে আজকে উন্মোচিত। আপনারা যত ষড়যন্ত্র করেন আপনাদের মরুব্বিরা যতই দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করুক, আমরা বাংলাদেশের মানুষ আপনাদের ষড়যন্ত্রের ভালো পাহারা দিয়ে জনগণের সাথে নিয়ে আপনাদের ক্ষমতা থেকে তাড়িয়ে দেব। এ নির্বাচন বন্ধ করে মানুষের অংশগ্রহণমূলক নির্বাচন, মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠা করব সেই লক্ষ্যে আন্দোলন চলবে।

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, গোটা রাষ্ট্রযন্ত্রকে তারা ব্যবহার করেছে মানুষকে জোর-জবরদস্তি করে কীভাবে ৭ তারিখে ভোটকেন্দ্রে আনা যায়। তারা সমগ্র প্রশাসনকে কার্য্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আজকে ব্যবহার করছে। এটা থেকে সরকারের রাজনৈতিক পরাজয় কতটা তা বুঝা যায়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বক্তব্যের কঠোর সমালোচনা করেন তিনি বলেন, ওবায়দুল কাদের কালকে বললেন, বিএনপি না কি আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ নেতাদের হত্যা করবার উদ্যোগ নিয়েছে। কোথায় এই তথ্য পেলেন? এই তথ্য কীভাবে জানতে পেরেছেন এটা দেশবাসীর কাছে প্রকাশ করা তার দায়িত্ব হবে। আগেও তারা (সরকার) হুমকি দিয়েছেন। আমি আশঙ্কা করি বিরোধীদলকে রাজনৈতিকভাবে মোকাবিলা করতে না পেরে নতুনভাবে আর তাদের বিরুদ্ধে হত্যা-নাশকতা-অগ্নিসংযোগের নতুন নতুন একটি অলিজগতের ক্ষেত্র তৈরি করে, নতুন নতুন ক্র্যাকডাউনের ক্ষেত্র তৈরি করবার জন্যে এধরনের কথা ওবায়দুল কাদের বলেছেন। 

রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বয়ক হাসনাত কাইয়ুমের সভাপতিত্বে সমাবেশে গণঅধিকার পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, জেএসডির সাধারণ সম্পাদক শহিদ উদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের প্রেসিডিয়াম মোফাখখারুল ইসলাম নবাব প্রমুখ বক্তব্য রাখেন। এ ছাড়া ১২ দলীয় জোট, গণতান্ত্রিক বাম ঐক্য, জাতীয়তাবাদী সমমনা জোট, গণফোরাম-পিপলস পার্টি, এলডিপি, গণঅধিকার পরিষদ প্রভৃতি দল পল্টন মোড়, তোপখানা রোড ও বিজয়নগর সড়কে মিছিল করে পথচারিদের মধ্যে লিফলেট বিতরণ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here