সভা-সমাবেশে নিষেধাজ্ঞা সংবিধান পরিপন্থি : সাইফুল হক

0
96

সভা-সমাবেশে নিষেধাজ্ঞাকে নজিরবিহীন ও সংবিধান পরিপন্থি বলে দাবি করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

তিনি বলেছেন, এই নিষেধাজ্ঞা সংবিধানে প্রদত্ত নাগরিকদের মৌলিক গণতান্ত্রিক অধিকার হরণ করার শামিল। কোনো অজুহাতে নির্বাচন কমিশন বা সরকার নাগরিকদের মতপ্রকাশের অধিকার স্থগিত রাখতে পারে না। দেশের জনগণ সংবিধান পরিপন্থি কোনো নিষেধাজ্ঞা মেনে নেবে না। তাই বলব, অনতিবিলম্বে এই বেআইনি নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন।

শুক্রবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় এক বিবৃতিতে এসব কথা বলেন সাইফুল হক। নির্বাচন বিরোধী কর্মসূচিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়ে গণমাধ্যমে এই বিবৃতি দেন তিনি।

সাইফুল হক বলেন, নির্বাচন কমিশনের যে পরিপত্রের অজুহাতে এই নিষেধাজ্ঞা, সেটাই সংবিধান ও জনগণের ন্যূনতম গণতান্ত্রিক অধিকারের পরিপন্থী। নির্বাচন কমিশনের এই তৎপরতা তাদের এখতিয়ারের বাইরে।

তিনি বলেন, ভোটারদের নির্বাচনের পক্ষে প্রচারণা চালাবার যেমন অধিকার রয়েছে, তেমনি নির্বাচনের বিপক্ষে প্রচারণা চালাবার অধিকারও মানুষের রয়েছে। কোনো পরিপত্র বা বিধিনিষেধ দিয়ে এই অধিকার হরণ বা স্থগিত রাখার কোনো অবকাশ নেই।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির এই সাধারণ সম্পাদক ক্ষোভের সাথে উল্লেখ করেন, দেশে কি জরুরি অবস্থা জারি করা হয়েছে বা সংবিধান স্থগিত রাখা হয়েছে! যদি তা না হয়, তাহলে কোনো যুক্তিতে জনগণকে তাদের অধিকার থেকে বঞ্চিত করা যাবে না।

তিনি বলেন, একটা নীলনকশার পাতানো নির্বাচন নির্বাচন খেলাকে সুরক্ষা দিতে যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে- দেশের মানুষ ও বিরোধী রাজনৈতিক দলসমূহের কাছে তা গ্রহণযোগ্য নয়। দেশের জনগণ শান্তিপূর্ণভাবে ভাগাভাগির নির্বাচনী তৎপরতাকে প্রত্যাখ্যান ও বর্জন করবে।

কর্মসূচি : আগামীকাল ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি সকাল ৯টায় সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করবে। এ ছাড়া পার্টি সারাদেশে শহীদ মিনারে পুষ্পস্তবক প্রদান করে সকল শহীদদের স্মরণ করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here