৭ জানুয়ারির নির্বাচনে কে জয়ী হবে তা স্পষ্ট, তবে রয়েছে অনেক বাঁক

0
71

ভারত, যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া এবং যুক্তরাজ্যের পাশাপাশি অন্তত ৪০টি দেশে নির্বাচন হতে চলেছে ২০২৪ সালে। সম্ভবত ইতিহাসে সবচেয়ে বড় ভোটদানের  সাক্ষী হতে চলেছে এ বছরটি। এর মধ্যে কয়েকটি নির্বাচনে কঠিন লড়াই হবে, যার ফলাফল কয়েকটি প্রান্তিক এলাকার উপর নির্ভর করবে। অন্যত্র, ফলাফল আগে থেকেই স্পষ্ট। তবে দলগুলির মধ্যে একটি শক্তিশালী প্রতিযোগিতা হতে পারে। প্রায় সর্বত্রই, প্রার্থীরা  ভোটারদের কাছে  যে প্রতিশ্রুতি দেন, যে আশ্বাস দেন-  নির্বাচনের সময় তার ওপরে ফোকাস থাকে। বেশিরভাগ ক্ষেত্রেই নির্বাচনে রাজনৈতিক স্থিতিশীলতা লক্ষ্য করা যায়। কারণ বিরোধগুলি তার আগে সমাধান করা হয় -এমনকি সাময়িকভাবে হলেও।

তবে একটি নির্বাচন আছে, যেখানে এর কিছুই হবে না। বাংলাদেশিরা ৩০০ জন সংসদ সদস্য এবং দেশের প্রধানমন্ত্রীকে বেছে নিতে ৭  জানুয়ারি ভোট দেবেন। পরিস্থিতি যেখানে দাঁড়িয়ে সেখানে প্রতিযোগিতা বা ফলাফল নিয়ে আলোচনা করার কিছু নেই।

ছাত্র অধিকার পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি তারিকুল ইসলাম বলেন, এই সরকার দেশে গণতন্ত্রের কবর রচনা করেছে, নির্বাচন ব্যবস্থা ও শিক্ষা ব্যবস্থা ধ্বংস করেছে। জনগণ এই সরকারকে প্রত্যাখ্যান করেছে। চলমান আন্দোলনে এই ২০২৪ সালেই সরকারের পতন হবে ইনশাআল্লাহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here