৬৪৮ জন এমপি সংবিধান অনুমোদন করে না : স্বপন

0
75

দেশে এখন ৬৪৮ জন সংসদ সদস্য রয়েছেন বলে দাবি করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন। তিনি বলেছেন, দেশের বিদ্যমান সংবিধান এটা কোনোভাবেই অনুমোদন করে না।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দুপুরে রাজধানীর পুরোনো পল্টনের মেহেরবা প্লাজায় রাষ্ট্র সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। দলটির উদ্যোগে ‘৭ জানুয়ারি নির্বাচন ও সংসদ সাংবিধানিকভাবে অবৈধ’- শীর্ষক এই আলোচনা সভা হয়।

শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, সাংবিধানিক বিধিবিধানের তোয়াক্কা না করে আইনমন্ত্রী বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে নির্বাচিতরা এমপি হিসেবে শপথ নিলেও সংসদে তারা কার্যভার গ্রহণ করার পর থেকে এমপি হিসেবে বিবেচিত হবেন। সেই ক্ষেত্রে প্রশ্ন থেকে যায়, তিনি আইনমন্ত্রী হিসেবে যে বক্তব্য দিচ্ছেন সেটা কি আগের সরকারের আইনমন্ত্রী হিসেবে না কি বর্তমান সরকারের আইনমন্ত্রী হিসেবে?

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, ৭ জানুয়ারির নির্বাচন ছিল শুধু আওয়ামী লীগের নিজেদের মধ্যে হওয়া একটা প্রহসনের নির্বাচন। এই নির্বাচনে একটি আসনেও এমন কোনো প্রার্থী অংশ নেননি যিনি প্রধানমন্ত্রীর অনুরাগপ্রত্যাশী নন।

সভাপতির বক্তব্যে রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ূম বলেন, আগের সংসদের মেয়াদ পূর্ণ হবার আগেই নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথগ্রহণ করা সাংবিধানিকভাবে সম্পূর্ণ অবৈধ। সংবিধানের ১২৩ অনুচ্ছেদে স্পষ্ট করে বলা আছে, ‘বর্তমান সংসদের মেয়াদ সমাপ্ত না হওয়া পর্যন্ত নতুন নির্বাচিতরা সংসদ সদস্যরূপে কার্যভার গ্রহণ করিবেন না।’ অথচ দেখা গেল, আগের সংসদ সদস্যরা মেয়াদ শেষ করার আগেই নতুন নির্বাচিতরা শপথ নিলেন।

রাষ্ট্র সংস্কার আন্দোলনের নির্বাহী সদস্য প্রীতম দাশের সঞ্চালনায় সভায় লিখিত বক্তব্য তুলে ধরেন দলের রাজনৈতিক সমন্বয়ক ফরিদুল হক। তিনি তার বক্তব্যে বলেন, ডামি নির্বাচনের মাধ্যমে বাংলাদেশের মানুষের সামনে ভোটের অধিকার প্রতিষ্ঠার লড়াই যে রাষ্ট্র সংস্কারের লড়াইয়ে একাকার হয়ে গেছে সেটাই আরও একবার পরিষ্কার হলো।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের মিডিয়া ও প্রচার সমন্বয়ক সৈয়দ হাসিবউদ্দীন হোসেন। এতে উপস্থিত ছিলেন রাষ্ট্র সংস্কার আন্দোলনের অর্থ সমন্বয়ক দিদারুল ভুইয়া, সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন, দপ্তর সমন্বয়ক নাঈমুল ইসলাম নয়ন, নির্বাহী কমিটির সদস্য আদিল আমজাদ হোসেন, হাবিবুর রহমান রাজা, রাষ্ট্র সংস্কার ছাত্র আন্দোলনের সমন্বয়ক আহমেদ ইসহাক প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here