সুপ্রিম কোর্টসহ দেশের সব আদালত বর্জন সরকারবিরোধী আইনজীবীদের

0
84

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট ও জজ কোর্টসহ দেশের সব আদালতে বর্জন কর্মসূচি পালন করেছে সরকারবিরোধী আইনজীবীরা। মঙ্গলবার সকাল ৯টা থেকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সামনে বিএনপিপন্থি ও সরকারবিরোধী আইনজীবীরা অবস্থান নিয়ে আদালত  বর্জন কর্মসূচি পালন করেছেন। এ সময় আন্দোলনকারীরা আইনজীবীদের মাঝে আদালত বর্জনের লিফলেট বিতরণ করেছেন। পরে তারা সুপ্রিম কোর্ট বার ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন।

এ বিষয়ে বিএনপি’র আইন সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল বলেন, আমরা সকাল ৯টা থেকে আদালত বর্জন কর্মসূচি শুরু করেছি। সারা দেশে বিচারের নামে যে অবিচার-প্রহসন হচ্ছে তার প্রতিবাদে। দেশের ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য বিচারের নামে যে অবিচার হচ্ছে, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার অন্যায়ভাবে সাজা দেয়া হয়েছে। তারেক রহমানকেও সাজা দেয়া হয়েছে। সোমবার নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকেও সাজা দেয়া হয়েছে। বেগম খালেদা জিয়া, তারেক রহমান, ড. মুহাম্মদ ইউনূসসহ বিরোধী দলের নেতাদের প্রহসনের বিচারের নামে সাজা দেয়া হচ্ছে। এসব অন্যায়ের প্রতিবাদে আমরা সারা দেশে আদালত বর্জন কর্মসূচি পালন করছি।

এছাড়া আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল, ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের (ইউএলএফ) সমন্বয়ক সৈয়দ মামুন মাহবুব, ইউএলএফের নেতা শাহ আহমেদ বাদলসহ বহু আইনজীবী সকাল ৯টা থেকে এ কর্মসূচি পালন করেন।

একইভাবে সরকারের পদত্যাগ, গণতন্ত্র, আইনের শাসন পুনঃপ্রতিষ্ঠা এবং বিচারের নামে অবিচার বন্ধের দাবিতে বিএনপি’র চলমান অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে দ্বিতীয় দিনের মতো সরকার বিরোধী আইনজীবীরা ঢাকা জজ কোর্টে আদালত বর্জন কর্মসূচি পালন করেন। সকাল থেকে তারা এ কর্মসূচি পালন শুরু করেন। এ দিন ঢাকার জেলা ও দায়রা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের সামনে বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে খণ্ড খণ্ড মিছিল বের করেন আইনজীবীরা। এ সময় তারা বিভিন্ন ধরনের স্লোগান দিতে থাকেন।

বর্জন কর্মসূচিতে ঢাকা বারের সাবেক সভাপতি মোহসীন মিয়া, ইকবাল হোসেন, সাবেক সাধারণ সম্পাদক খোরশেদ মিয়া আলম, হযরত আলী, ওমর ফারুক ফারুকী, জামায়াতপন্থি ল’ইয়ার্স কাউন্সিলের নেতা এস এম কামাল উদ্দিন, আব্দুর রাজ্জাকসহ বহু আইনজীবীবৃন্দ।

গত ২৭শে ডিসেম্বর এই কর্মসূচির ঘোষণা দিয়েছিলেন বিএনপিপন্থি আইনজীবীরা। ১ থেকে ৭ই জানুয়ারি আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগসহ সারা দেশে আদালত বর্জনের ঘোষণা দেন তারা। পরবর্তীতে ৩১শে ডিসেম্বর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে এক সংবাদ সম্মেলনে একই কর্মসূচির ঘোষণা দেয় জামায়াতে ইসলামী সমর্থিত আইনজীবীদের সংগঠন বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here