সিরিয়া-ইরাকে কমপক্ষে ৮৫ টার্গেটে যুক্তরাষ্ট্রের হামলা, নিহত ১৮, মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা

0
55

জর্ডানে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটিতে সম্প্রতি ড্রোন হামলার প্রতিশোধ নিতে সিরিয়া ও ইরাকে ইরান-সমর্থিত কমপক্ষে ৮৫টি টার্গেটে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এই হামলা চালানোর বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আমাদের জবাব শুরু হয়েছে। সময়ে সময়ে তা অব্যাহত থাকবে। আমরা চেছে বেছে টার্গেটে হামলা চালাবো। এ খবর দিয়ে বার্তা সংস্থা এএফপি বলছে, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী শুক্রবার ইরানি বাহিনী এবং তেহরান সমর্থিত ইরাক ও সিরিয়ার মিলিট্যান্ট গ্রুপের বিরুদ্ধে এই হামলা শুরু করেছে। এতে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। এর ফলে গাজা যুদ্ধকে কেন্দ্র করে উত্তপ্ত মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা বৃদ্ধি পেয়েছে। এমনিতেই গাজা যুদ্ধকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছিলেন বিভিন্ন বিশেষজ্ঞ। তার ওপর এ হামলা পরিস্থিতিকে কোনদিকে নিয়ে যায় তা বলা কঠিন।

রোববার জর্ডানে মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলা চালানো হয়। এর জন্য ইরান সমর্থিত গ্রুপকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র।

তবে তারা ইরানের ভূখণ্ডের ভিতরে কোনো হামলা চালায়নি। ভবিষ্যতে হামলা বন্ধের উপায় খুঁজছে ওয়াশিংন। তারা মনে করছে এর ফলে ইরানের সঙ্গে একটি সর্বাত্মক যুদ্ধ এড়ানো যাবে। উভয় পক্ষই এমন একটি যুদ্ধ এড়ানোর কথা বলে আসছে।

জো বাইডেন বলেছেন, মধ্যপ্রাচ্যে বা পৃথিবীর কোথাও যুদ্ধ করতে চায় না যুক্তরাষ্ট্র। তবে যারা আমাদের ক্ষতি করার চেষ্টা করবে তাদের জানা উচিত- যদি তোমরা একজন আমেরিকানের ক্ষতি করো, তাহলে আমরা তার জবাব দেবো।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) থেকে বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবারের এসব হামলায় টার্গেট করা হয়েছে ইসলামিক রেভ্যুলুশনারি গার্ডস কোর কুদস ফোর্সকে। একই সঙ্গে টার্গেট করা হয়েছে তাদের সঙ্গে যুক্ত মিলিশিয়া গ্রুপগুলোকে। যুক্তরাষ্ট্র থেকে উড়ে আসা দীর্ঘ পাল্লার অনেক যুদ্ধবিমান ব্যবহার করে কমপক্ষে ৮৫টি টার্গেটে হামলা করেছে মার্কিন বাহিনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here