সভা-সমাবেশের ওপর অসাংবিধানিক নিষেধাজ্ঞা জনগণ মানবে না : গণতন্ত্র মঞ্চ

0
91

সভা-সমাবেশের ওপর অসাংবিধানিক নিষেধাজ্ঞা জনগণ মানবে না বলে জানিয়েছেন গণতন্ত্র মঞ্চের নেতারা।

রোববার (১৭ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞার প্রতিবাদে’ সমাবেশ ও বিক্ষোভ করে একথা বলেন গণতন্ত্র মঞ্চের নেতারা।

সমাবেশে নেতারা বলেন, নির্বাচন কমিশন সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা ও নিয়ন্ত্রণের ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে যে চিঠি দিয়েছে তা অসাংবিধানিক ও নির্বাচন কমিশনের এখতিয়ার বহির্ভূত। মূলত সরকার নির্বাচন কমিশনকে ব্যবহার করে এই চিঠির ব্যবস্থা করেছে এবং আমরা দেখলাম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি আসা মাত্রই তা কার্যকর করার জন্য উঠে পরে লেগেছে। ফলে এটা স্পষ্টই প্রমাণিত যে নির্বাচন কমিশন বাস্তবত কেবল সরকারের গোলামে পরিণত হয়েছে।

নেতারা বলেন, সরকার ইতোমধ্যেই মানুষের কণ্ঠরোধ করে একটি তথাকথিত নির্বাচন করতে চাচ্ছে। হাজার হাজার নেতাকর্মীকে কারাগারে পাঠিয়ে, বাড়ি বাড়ি গিয়ে মানুষকে ভয় দেখিয়ে ত্রাসের রাজত্ব কায়েম করে এই তামাশা মঞ্চস্থ করতে চাইছে। সর্বাত্মক দমনপীড়ন এবং সভা সমাবেশকে বন্ধ করার উদ্যোগের মাধ্যমে সরকার নিজেরা সরাসরি ঘোষণা না করলেও কার্যত জরুরি অবস্থা জারি করেছে।

নেতারা আরও বলেন, এ নিষেধাজ্ঞা জনগণ মানবে না। এই নিষেধাজ্ঞা দিয়ে কোনোভাবেই বৈতরণী পার হওয়া যাবে না। সব বাধা অতিক্রম করে, ফ্যাসিবাদের পতন ঘটিয়ে অন্তর্বর্তীকালীন নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে গণতন্ত্রের বিজয় নিশ্চিত করতে হবে। সেই লক্ষ্যে আন্দোলন জোরদার করার জন্য তারা জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানান।

এ সমাবেশে সভাপতিত্ব করেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)-র সাধারণ সম্পাদক শহীদ উদ্দীন মাহমুদ স্বপন। সমাবেশে ব্ক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার। আরো বক্তব্য রাখেন (জেএসডি)-র সহসভাপতি এডভোকেট কে এম জাবির, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন এবং নাগরিক ঐক্যের দপ্তর সম্পাদক মুহিদুজ্জামান মুহিদ। সমাবেশ পরিচালনা করেন জেএসডির সাংগঠনিক সম্পাদক কামাল উদ্দিন মজুমদার সাজু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here