শীতে ঝুঁকি এড়াতে ডায়াবেটিস রোগীরা যেসব খাবার খাবেন

0
96

শীতকাল মানে একটু বাড়তি খাওয়া দাওয়া। তার সঙ্গে তো একের পর এক অনুষ্ঠান লেগেই থাকে। সেখানেও চলে কবজি ডুবিয়ে ইচ্ছামত খাওয়া। তবে এ ব্যাপারটা ডায়াবেটিস রোগীদের জন্য একদমই ভালো নয়।

শীতের বাহারি খাবার দাবারের প্রলোভনে পা দিলেই আমাদের শরীরে রক্তের শর্করার মাত্রা বেড়ে যায়। তাই এই মৌসুমে ডায়বেটিকস রোগীদের সাবধানে ঢাকা জরুরি।

ডায়াবেটিস হাতের মুঠোয় রাখতে নিয়ম মেনে ওষুধ খাওয়ার পাশাপাশি, স্বাস্থ্যকর শাকসবজি ডায়েটে শামিল করা জরুরি। শীতকালে যাতে কোনো বাড়াবাড়ি না হয় তা নিশ্চিত করতে কোন খাবারগুলো বেশি করে খাবেন তাও জানা জরুরি।

ভারতীয় লাইফস্টাইল বিষয়ক সংবাদমাধ্যম বোল্ড স্কাইয়ের প্রতিবেদনে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। চলুন এক নজরে জেনে নেওয়া যাক-

সবুজ শাক

শীতে শরীরের যত্ন নেয় সবুজ শাকসবজি। পালং শাকে প্রচুর পরিমাণে ফাইবার, মিনারেলস, ভিটামিন থাকে। এই সব শাক রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ফুলকপি এবং ব্রকলি

শীতকালীন ডায়েটে অবশ্যই রাখুন ফুলকপি এবং ব্রকলির মতো সবজি। ফাইবার সমৃদ্ধ এই সব সবজি হজমশক্তি বাড়ায় এবং রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখে।

আলু

মিষ্টি আলু এবং গাজরের মতো সবজি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারি। তাই পুষ্টিকর এই সবজিগুলো অবশ্যই শীতকালীন ডায়েটে রাখুন।

বাদাম এবং বীজ

বাদাম এবং বিভিন্ন ধরনের বীজ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আখরোট, কাঠবাদাম এবং চিয়া বীজে রয়েছে ভরপুর পরিমাণে স্বাস্থ্যকর ফ্যাট এবং প্রোটিন। ভিতর থেকে শরীর চনমনে রাখতেও এই খাবারগুলোর জুড়ি মেলা ভার।

মশলা

দারুচিনি এবং হলুদের মতো বেশ কিছু মশলা ডায়াবেটিসের ক্ষেত্রে ওষুধের মতো কাজ করে। এগুলোতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা প্রদাহজনিত যে কোনো সমস্যার সমাধান করে। সেই সঙ্গে সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতেও দারুণ কার্যকর এই মশলাগুলো।

ফ্যাটি ফিশ

শীতকালীন ডায়েটে স্যামন, টুনা, সার্ডিনের মতো ওমেগা ৩ সমৃদ্ধ মাছ অন্তর্ভুক্ত করুন। এই সব সামুদ্রিক খাবার হার্টের জন্য অত্যন্ত উপকারী, ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সাহায্য করে। সেই সঙ্গে সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতেও দারুণ কার্যকর।

কমলালেবু

টক-মিষ্টি স্বাদের কমলালেবু ছোটো বড় সবারই খুব পছন্দের। নানা গুণে সমৃদ্ধ এই ফল শরীরেরও যত্ন নেয়। ভিটামিন সি, ম্যাগনেশিয়াম, ফোলেট, বিটা-ক্যারোটিন এবং ফ্ল্যাভোনয়েডের মতো পুষ্টিগুণে ভরপুর কমলালেবু। ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত উপকারী। রক্তে শর্করার মাত্রা ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে, এর পাশাপাশি হজমশক্তিও বাড়ায় কমলালেবু।

কমলালেবুর ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি, শরীরের অন্দরে আরও অনেক রোগের সঙ্গে লড়তে সাহায্য করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here