মির্জা ফখরুলকে গ্রেপ্তার দেখানোর আবেদন

0
112

নাশতকার অভিযোগে পল্টন মডেল থানায় করা মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তার দেখানোর আবেদন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার মামলার তদন্তকারী কর্মকর্তা ও পল্টন মডেল থানার উপপরিদর্শক সুমিত কুমার এ আবেদন করেন।

আগামী সোমবার গ্রেপ্তার দেখানোর বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে। এ বিষয়ে সুমিত কুমার বলেন, ‘পল্টন থানার এক মামলায় মির্জা ফখরুলকে গ্রেপ্তার দেখানোর আবেদন করা হয়েছে। মির্জা ফখরুলসহ এ মামলায় ১০৪ জন এজাহারনামীয় আসামি রয়েছে। আদালত গ্রেপ্তার দেখানোর আবেদন মঞ্জুর করলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’

প্রধান বিচারপতির বাসভবনে হামলার মামলায় গত ২৯ অক্টোবর গ্রেপ্তার দেখিয়ে মির্জা ফখরুলকে আদালতে হাজির করা হয়। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফি উদ্দিনের আদালত জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। গত ২২ নভেম্বর ঢাকার জজকোর্ট ফের তার জামিন নামঞ্জুর করেন। এরপর গত ৫ ডিসেম্বর উচ্চ আদালতে তার জামিন চেয়ে আবেদন করা হয়। গত ৭ ডিসেম্বর ফখরুলকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল দেন হাইকোর্ট। বিচারপতি মো. সেলিম ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন। রাষ্ট্রপক্ষকে এক সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। আগামী ১৭ ডিসেম্বর জামিনের বিষয়ে শুনানি হবে।

গত ১৩ ডিসেম্বর ১০ মামলায় ফখরুলের জামিন চেয়ে আবেদন করা হয়। আবেদনগুলো শুনানির জন্য উপস্থাপন হলে আদালত বলেন, তদন্ত কর্মকর্তা গ্রেপ্তার না দেখানো পর্যন্ত জামিনের আবেদন শুনানির এখতিয়ার আদালতের নেই। এ সময় আদালত এ বিষয়ে উচ্চ আদালতে যাওয়ার পরামর্শ দেন। এরপর গত বৃহস্পতিবার রাজধানীর রমনা ও পল্টন থানায় করা পৃথক ১০ মামলায় জামিন আবেদন গ্রহণ করে তা নিষ্পত্তির নির্দেশনা চেয়ে রিট করেন মির্জা ফখরুল ইসলাম। রিট করার পর বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে জমা দেওয়া হয়। আগামী ১৭ ডিসেম্বর রিটের ওপর শুনানি হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here