ভারতে আসছেন না বাইডেন

0
93
WASHINGTON, DC - OCTOBER 30: U.S. President Joe Biden listens as Vice President Kamala Harris introduces him during an event about his administration's approach to artificial intelligence in the East Room of the White House on October 30, 2023 in Washington, DC. President Biden issued a new executive order on Monday, directing his administration to create a new chief AI officer, track companies developing the most powerful AI systems, adopt stronger privacy policies and "both deploy AI and guard against its possible bias," creating new safety guidelines and industry standards. (Photo by Chip Somodevilla/Getty Images)

ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে আসছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে তাকে আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু মঙ্গলবার বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল সরকারি সূত্রের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ভারত সফরে আসছেন না মার্কিন প্রেসিডেন্ট।

২০২৪ সালের ২৬শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হওয়ার কথা ছিল বাইডেনের। এ ছাড়া জানুয়ারি মাসেই রাজধানী নয়াদিল্লিতে কোয়াড শীর্ষ সম্মেলন আয়োজনের পরিকল্পনা চলছিল। বাইডেন যখন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিতে ভারতে আসবেন তখনই এই চতুর্দেশীয় নিরাপত্তা সংগঠনের পরবর্তী শীর্ষ সম্মেলন আয়োজন করার কথা ছিল। কোয়াডে আছে ভারত, যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়া।

কিন্তু, এখন বাইডেন সফর বাতিল করায় সেই শীর্ষ সম্মেলনও স্থগিত হয়ে গেছে। সূত্র জানিয়েছে, ২০২৪ সালের অন্য কোনো সময় এই সম্মেলনের প্রস্তাব রাখা হয়েছে। তবে ঠিক কী কারণে বাইডেন আসতে পারছেন না তা স্পষ্ট করা হয়নি।

চলাকালীনই কোয়াড নেতাদের বৈঠকে ঠিক হয়েছিল যে, পরবর্তী শীর্ষ সম্মেলন আয়োজন করবে ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here