বান্দরবানে যৌথ অভিযান নাগরিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে: আ স ম রব

0
20

বান্দরবানের পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা বলেন, পরপর কয়েকটি হামলা, দু’টো ব্যাংক ডাকাতি, অস্ত্র লুট, অপহরণ ও গোলাগুলির ঘটনার পর বান্দরবানের থানচি উপজেলা সদরে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। বন্ধ রয়েছে থানচি বাজারের বেশির ভাগ দোকানপাট। আতঙ্কে এলাকা ছেড়ে যাচ্ছেন অনেক নারী ও শিশু। এই অবস্থায় যৌথ অভিযানে একটি স্বাধীন রাষ্ট্রের নাগরিকগণ যেনো- ভয় ভীতি এবং অবিচারের শিকার না হয়, সেদিকে খুব সতর্ক অবস্থান গ্রহণ করতে হবে। বিচ্ছিন্নতাবাদী বা সশস্ত্র গোষ্ঠী দমনের নামে একজন নাগরিকও যেনো- বল প্রয়োগের শিকার না হয় বা গ্রেপ্তার না হয়,  তা সরকারকে নিশ্চিত করতে হবে।

অন্যদিকে ভূরাজনীতিতে কারা সশস্ত্র গোষ্ঠীর কাছে অর্থ ও অস্ত্র দিয়ে অশান্ত পরিস্থিতির উদ্ভব ঘটাচ্ছে, কারা পৃষ্ঠপোষকতা করছে, তাও সরকারকে অনুসন্ধান করতে হবে এবং পার্বত্য অঞ্চলের ক্ষুদ্র-ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর অভিপ্রায় উপেক্ষা করে শুধুমাত্র দমনমূলক ব্যবস্থা গ্রহণের অপ-কৌশল পরিহার করতে হবে। যে সকল নাগরিকগণ আতঙ্কে এলাকা ছেড়ে যাচ্ছেন তাদেরকে পূর্ণ নিরাপত্তা দিয়ে আশ্রয় প্রদান করতে হবে এবং পরিস্থিতি স্বাভাবিক হলে স্ব-স্ব গৃহে প্রত্যাবর্তনের ব্যবস্থা করতে হবে। সকল নৃতাত্ত্বিক গোষ্ঠীর বঞ্চনা ও বৈষম্যের অবসান ঘটাতে হবে। গভীর চিন্তাভাবনা ক’রে বিরাজমান পরিস্থিতিকে মোকাবেলা করতে হবে।

বিবৃতিতে তারা আরও বলেন, জনগণের সম্মতিবিহীন গণবিচ্ছিন্ন আজ্ঞাবাহি সরকার ক্রমাগতভাবে রাজনৈতিক নিয়ন্ত্রণ হারিয়ে প্রজাতন্ত্রের স্বাধীনতা ও সার্বভৌমত্ব হুমকির মুখে ফেলে দিয়েছে, যা খুবই উদ্বেগজনক। জাতীয় ঐক্যের মাধ্যমে এই রাজনৈতিক অবস্থানের অবশ্যই পরিবর্তন ঘটাতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here