বড় কর্মসূচি নিয়ে আসছে বিএনপি

0
95

এক দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে বিএনপি। ইতিমধ্যে নানা কর্মসূচি পালন করেছে দলটি। এবার বড় কর্মসূচি নিয়ে আসছে বিএনপি। আগামী ১৬ ডিসেম্বর রাজধানীতে বিজয় শোভাযাত্রায় ব্যাপক জনসমাগম ঘটাতে চায় তারা।

সূত্রে জানা গেছে, আন্দোলনে ভিন্নতা আনতেই এই শোভাযাত্রা করতে চায় বিএনপি। ১৬ ডিসেম্বর শোভাযাত্রা দলটির কেন্দীয় কার্যালয় থেকে শুরু হতে পারে। আত্মগোপনে থাকা দলের নেতাকর্মীরা শোভাযাত্রায় যোগ দেবেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু গণমাধ্যমকে বলেন, প্রতি বছরের মতো এবারও আমরা বিজয় দিবসের শোভাযাত্রা বের করব। সোমবার রাতে দলের স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গেছে, বিজয় দিবসে কর্মসূচি দেওয়ার বিষয়ে বিএনপির শীর্ষ নেতৃত্ব সিদ্ধান্তহীনতায় ছিলেন। কিন্তু ক্ষমতাসীন আওয়ামী লীগের সাম্প্রতিক ‘বিজয় মিছিল’ বের করার ঘোষণায় বিএনপি ১৬ ডিসেম্বর শোভাযাত্রা করার পরিকল্পনা করে। শোভাযাত্রায় ঢাকা ও এর আশপাশের জেলা থেকে দলের নেতাকর্মীদের আসতে বলা হবে। র‌্যালি হবে সম্পূর্ণ শান্তিপূর্ণ।

শোভাযাত্রার অনুমতি চেয়ে ইতিমধ্যে আবেদন করেছে বিএনপি। বুধবার (১৩ ডিসেম্বর) বিকেল ৪টার পর অনুমতির জন্য ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কার্যালয়ে গেছে বিএনপির একটি প্রতিনিধি দল।

বিএনপির এই প্রতিনিধি দলে রয়েছেন- বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী ও জাতীয়তাবদী আইনজীবী ফোরামের প্রচার সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুর রহমান খান।

গত ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস উপলক্ষে সারা দেশে মানববন্ধন করেছে বিএনপি। মানববন্ধন কর্মসূচিতে দলের মধ্যম সারির বেশ কয়েকজন নেতা যোগ দিলেও জ্যেষ্ঠ নেতাদের উপস্থিতি ছিল কম।

উল্লেখ্য, গত ২৮ অক্টোবরের মহাসমাবেশের পর থেকে ধারাবাহিকভাবে কর্মসূচি দিয়ে যাচ্ছে বিএনপি। তাদের এসব কর্মসূচি পালনে যোগ দিয়েছে জুগপতে থাকা দলগুলো। বিএনপির ডাকা এসব কর্মসূচি অনুযায়ী টানা ৩৬ ঘণ্টা অবরোধের দ্বিতীয় দিন চলছে আজ। যা শেষ হবে আজ সন্ধ্যা ৬টায়।

জানা গেছে, ৭ জানুয়ারি দ্বাদশ নির্বাচনের প্রচার-প্রচারণা শুরু হবে ১৮ ডিসেম্বর থেকে। ওই দিন থেকে বিএনপির সরকারবিরোধী আন্দোলনের পরবর্তী ধাপ শুরু হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here