ঢাবির হলে সিট সংকট মধ্যরাতে ভিসির বাসভবনের সামনে শিক্ষার্থীদের অবস্থান

0
75

তৃতীয় বর্ষে উঠেও বৈধ সিট না পাওয়া, চারজনের কক্ষে ৭-৮ জনকে বরাদ্দ দেওয়া ও হল প্রশাসনের দুর্ব্যবহারের প্রতিবাদে মধ্যরাতে সড়কে নেমে বিক্ষোভ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কুয়েত মৈত্রী হলের শিক্ষার্থীরা। এ সময় হলটির প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী রাত সাড়ে বারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের বাসভবনের সামনে এসে অবস্থান নেন।

ঢাবির নারী শিক্ষার্থীদের জন্য পাঁচটি হল রয়েছে। এর মধ্যে অপেক্ষাকৃত ছোট হল কুয়েত্র মৈত্রী হল। হলটিতে সিট সংকট দীর্ঘদিনের। শিক্ষার্থীদের অভিযোগ, হলে তৃতীয় বর্ষ পর্যন্ত শিক্ষার্থীরা প্রশাসনের সিট বরাদ্দ পান না। প্রশাসনের সদিচ্ছা অভাব, হলে পূর্ণ প্রশাসনিক নিয়ন্ত্রণ না থাকা বিদ্যমান সিট সংকটকে আরও প্রকট করে তুলেছে বলে শিক্ষার্থীরা জানান।

সিট সংকট সমাধানের দাবিতে গত বছরের আগস্টে হলের শিক্ষার্থীরা আন্দোলন করেন।শিক্ষার্থীদের টানা আন্দোলনের পর বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ভিসি  মো. আখতারুজ্জামান সিট সংকট সমাধানের আশ্বাস দেন। তবে তা বাস্তবায়নে চার মাসেও দৃশ্যমান কোন পদক্ষেপ নেওয়া হয়নি বলে শিক্ষার্থীদের অভিযোগ।

সম্প্রতি ভূমিকম্প সংঘটিত হওয়ার পর হলের মনোয়ারা ভবন থেকে ছাত্রীদের অন্যত্র সরিয়ে নেওয়া শুরু করে হল প্রশাসন। তবে শিক্ষার্থীদের অভিযোগ, সামান্য কিছু সংখ্যক  অন্য হলে সরিয়ে নেওয়া হলেও বেশিরভাগ ওই ভবনের আবাসিক শিক্ষার্থীদের হলের প্রধান ভবনের বিভিন্ন কক্ষে সিট দেওয়া হচ্ছে। এতে স্বাভাবিক ছয়জনের রুমের ৭-৮ জন শিক্ষার্থীকে থাকতে হচ্ছে।

এ নিয়ে হলের আবাসিক শিক্ষার্থীরা গতকাল আবাসিক শিক্ষকদের অভিযোগ জানালে তারা বিষয়টি সমাধান না করে উল্টো তাদের সঙ্গে দুর্ব্যবহার করেছে বলে শিক্ষার্থীরা অভিযোগ করেন।

রাত ৯টায় কুয়েত মৈত্রী হলের শিক্ষার্থীরা সিট সংকট  সমাধান  ও হলে পড়াশোনার সুষ্ঠু পরিবেশ তৈরিসহ বেশ কয়েকটি দাবিতে হল অফিসের সামনে অবস্থান নেয় ছাত্রীরা। এ সয়ম তারা প্রথমে আবাসিক শিক্ষকের কার্যালয়ে তালা দেয় পরে হল প্রাধ্যক্ষের কার্যালয়ে তালা দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here