ড. ইউনূস রাশিয়ান ইউনিভার্সিটির আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের সভাপতি

Date:

রাশিয়ান ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটির আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের সভাপতি নিযুক্ত হলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ প্রফেসর মুহাম্মদ ইউনূস।

প্রফেসর মুহাম্মদ ইউনূস এবং রাশিয়ান ফেডারেশন সরকারের অধীনস্ত ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটির রেক্টর প্রফেসর স্তানিস্লাভ প্রোকোফিয়েভের মধ্যে গত ২৩ নভেম্বর একটি উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আয়োজনে সভায় ড. ইউনূসকে এ উপদেষ্টা বোর্ডের সভাপতি নিযুক্ত করা হয়।

সোমবার ইউনূস সেন্টারের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটি রাশিয়ার শীর্ষ ৫টি বিশ্ববিদ্যালয়ের অন্যতম, যার একাডেমিক স্টাফের সংখ্যা তিন হাজার। গত বছর প্রফেসর ইউনূস এই বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে সেখানকার শিক্ষক ও ছাত্রদের উদ্দেশে বক্তৃতা দেন। যেখানে তিনি ‘তিন শূন্য’ অর্থাৎ শূন্য নিট কার্বন নিঃসরণ, শূন্য সম্পদ কেন্দ্রীকরণ ও শূন্য বেকারত্বের লক্ষ্য অর্জনে সামাজিক ব্যবসা-ভিত্তিক একটি নতুন সভ্যতা নির্মাণে তার চিন্তা-ভাবনা ও রূপকল্প তাদের কাছে তুলে ধরেন।

ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটির এই আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ড একটি পরামর্শ-কেন্দ্রিক উচ্চশিক্ষামূলক কমিটির মতো কাজ করবে। যার মূল লক্ষ্য হবে সংশ্লিষ্ট ক্ষেত্রে বিভিন্ন আন্তর্জাতিক অভিজ্ঞতাগুলো কাজে লাগানো, বিষয়বস্তুভিত্তিক গভীর বিশেষজ্ঞ-বিশ্লেষণ প্রদান করা, কৌশলগত উন্নয়নে বিভিন্ন প্রস্তাবনা তৈরি করা এবং বিশ্ববিদ্যালয়টির জন্য একাডেমিক, গবেষণা ও উদ্ভাবনমূলক কর্মকাণ্ড গ্রহণে সহায়তা করা।

বৈঠকে প্রফেসর ইউনূসের সামাজিক ব্যবসা তত্ত্বের প্রশংসা করেন এবং সব পর্যায়ের একাডেমিক কর্মসূচিতে এ তত্ত্ব অন্তর্ভুক্ত করতে আগ্রহ প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের রেক্টর প্রফেসর স্তানিস্লাভ প্রোকোফিয়েভের।

সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির প্রেসিডেন্ট প্রফেসর মিখাইল এসকিন্দারভ, একাডেমিক অ্যাফেয়ার্স বিষয়ক ভাইস রেক্টর প্রফেসর একাতেরিনা কামেনেভা, সেন্টার ফর ইন্টারন্যাশনাল সায়েন্টিফিক অ্যান্ড এডুকেশনাল প্রজেক্টসের পরিচালক প্রফেসর কিরিল বাবায়েভ, ইন্টারন্যাশনাল রিলেশানস বিভাগের প্রধান মিস লিলিয়া প্রিখোদকো এবং রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক, ব্যাংক অব রাশিয়ার সার্ভিস ফর দ্য প্রটেকশন অব ফাইনান্সিয়াল সার্ভিসেস টু কনজ্যুমারস অ্যান্ড মাইনরিটি শেয়ারহোল্ডারসের প্রধান মি. মিখাইল মামুতা।

অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত ওই সভায় ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটির অধ্যাপক কিরিল বাবায়েভকে আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের সেক্রেটারি পদে নিয়োগ দিতে সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়া সভায় অংশগ্রহণকারীরা ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটি ও ইউনূস সেন্টারের মধ্যে সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করেন। ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটির রেক্টর প্রফেসর স্তানিস্লাভ প্রোকোফিয়েভ টেকসই ও দীর্ঘমেয়াদি সামাজিক উন্নয়নের গ্যারান্টি হিসেবে সামাজিক ব্যবসার ধারণার প্রতি তার অকুণ্ঠ সমর্থন ব্যক্ত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

টানা ৩ দিন ঝড়-বৃষ্টি নিয়ে যা বলল আবহাওয়া অফিস

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের বর্ধিতাংশ উত্তরপশ্চিম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি...

বাংলাদেশে রাজনৈতিক অধ:পতনে নেতৃত্ব দিচ্ছেন শেখ হাসিনা

বাংলাদেশে রাজনৈতিক স্বাধীনতার নাটকীয় অধ:পতনে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন শেখ...

সৌদি পৌঁছেছেন ৬৭ হাজার বাংলাদেশি হজযাত্রী

পবিত্র হজ পালনের উদ্দেশে বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশ থেকে সৌদি...

সবজিতে আগুন, মুরগি-খাসির দামেও ক্রেতাদের ক্ষোভ

রাজধানীর বাজারগুলোয় বেড়েছে প্রতিটি নিত্যপণ্যের দাম। সবজি থেকে শুরু...