ডিপলমেটের প্রতিবদেন: বাংলাদেশ নির্বাচন করছে না নির্বাচন পদ্ধতীকে ধ্বংস করছে

0
79

নতুন বছরের প্রথম দিনে দি ডিপলমেটের প্রতিবদেন: বাংলাদেশ নির্বাচন করছে না নির্বাচন পদ্ধতীকে ধ্বংস করছে স্মৃতি এস. পেট্টানিক: গত ১৬ নভেম্বর, বাংলাদেশের নির্বাচন কমিশন জাতীয় সংসদ নামে পরিচিত বাংলাদেশের দ্বাদশ সংসদের সদস্য নির্বাচনের জন্য ৭ জানুয়ারিকে ভোটদানের দিন ঘোষণা করে। প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নির্বাচনে অংশ নিতে না পারে সে বিষয়টি মাথায় রেখে নির্বাচনের প্রস্তুতি শুরু হয়েছিল অনেক আগেই।

এবং গত ২৩ অক্টোবর, বাংলাদেশ সরকার আনসার ব্যাটালিয়ন বিল ২০২৩ প্রণয়ন করেছে। এমন সময়ে এটা করা হয়েছে যখন এটাকে বাঁকা চোখে না দেখার কোন কারণ নাই। বিলটি আনসারকে ক্ষমতা দেয়া হয়েছে- একটি আধাসামরিক সহায়ক বাহিনী হিসেবে কাজের, এরা সন্দেহভাজনদের বাড়িতে প্রবেশ করতে পারবে, গ্রেফতার করতে, আটক করতে এবং অভিযুক্ত অপরাধীদের পুলিশের কাছে হস্তান্তর করতে পারবে।এমন সময়ে এটা করা হচ্ছে যাতে অনুমান করা হচ্ছে যে সরকার সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নেবে যাতে এটি আরও পাঁচ বছরের জন্য আবারও ক্ষমতায় আসতে পারে। যাতে দলটি সফল হলে এটা আওয়ামী লীগের চতুর্থ মেয়াদ হবে। তার তিন মেয়াদে অর্থনৈতিক অর্জনের ওপর জোর দিয়ে শেখ হাসিনা ধারাবাহিকভাবে বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধনে ব্যস্ত রয়েছেন, যার মধ্যে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে এবং কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু টানেল, দক্ষিণ এশিয়ার প্রথম নদীর তলদেশের টানেল।

তিনি রূপপুরে ২৪০০ মেগাওয়াট পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য রাশিয়া থেকে প্রথম ব্যাচ ইউরেনিয়াম গ্রহণের একটি প্রদর্শনীও করেন এবং জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা কর্তৃক নির্মিত ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের (HISA) টার্মিনাল ৩-এর সফট ওপেনিং অনুষ্ঠানেও যোগ দেন। সাম্প্রতিক মাসগুলিতে, হাসিনার সরকার আখাউড়া-আগরতলা ব্রড-গেজ লাইন, খুলনা-মংলা বন্দর রেল লাইন, পদ্মা সেতু রেলওয়ে লিঙ্ক, এমআরটি লাইন ৬ এবং মৈত্রী বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট উদ্বোধন করেছে। উদ্দেশ্য পরিষ্কার ছিল: হাসিনার অধীনে বাংলাদেশ যে ব্যাপক অর্থনৈতিক অগ্রগতি করেছে তা এই সুযোগে জানান দেয়া। তবু আ.লীগ এখনো ভোট নিয়ে নার্ভাস। হাসিনা সংসদে বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র তাকে ক্ষমতা থেকে সরাতে আগ্রহী, কারণ বাইডেন প্রশাসন আসন্ন নির্বাচনের বিষয়ে বিশেষভাবে সোচ্চার অবস্থান নিয়েছে। বিশেষ করে, মার্কিন যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে যে, “বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্থ করার জন্য দায়ী বা জড়িতদের উপর ভিসা বিধিনিষেধ আরোপ করবে।” হাসিনা মনে করেন, বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাদের উদ্দেশ্য সন্দেহজনক, এবং ১৯৭৫ সালে তার বাবা এবং পরিবারের অন্যান্য সদস্যদের হত্যার পর থেকেই তাদের তিনি সন্দেহ করেন।

আওয়ামী লীগ নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূসকে নিয়েও অস্বস্তিতে আছেন। হাসিনা বিশ্বাস করেন যে, ইউনূসের যুক্তরাষ্ট্রের সাথে তদবিরের ফলে দুর্নীতির কারণে তার প্রশাসনের অন্যতম স্বাক্ষরিত অবকাঠামো প্রকল্প পদ্মা সেতুর জন্য বিশ্বব্যাংকের তহবিল বাতিল হয়েছে। এরই প্রেক্ষিতে গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির বিশাল জনসভা আ.লীগকে অস্থির করে দেয়। বিরোধীদলীয় সমাবেশের পর সহিংসতায় লিপ্ত থাকার অভিযোগে হাজার হাজার নেতাকর্মী ও নেতাদেরকে গ্রেপ্তার করা হয় ।

ইতিমধ্যে, দেশের ৬৮টি কারাগারে ৮৮,০০০ এরও বেশি বন্দী রয়েছে, যা কারাগারের ধারণ ক্ষমতার প্রায় দ্বিগুণ। দলগুলির মধ্যে কেউই – আওয়ামী লীগ বা বিএনপিরকে – একেবারেই উদ্বিগ্ন বলে মনে হচ্ছে না যে মার্কিন ভিসা বিধিনিষেধ রাজনৈতিক সহিংসতার দিকে নজর রাখছে। এমনকি যদি এটি স্পষ্টভাবে “গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে দুর্বল করে” তার কেউ পরোয়া করছে না। পরিবর্তে, চিরাচরিত নিয়মে সহিংসতার অবস্থা রাস্তার সহিংসতার দিকেই ধাবিত হচ্ছে।

লেখকঃ স্মৃতি এস. পেট্টানিক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here