ঘোষিত তপশিল স্থগিত চেয়ে রিটের শুনানি আজ

0
81

দ্বাদশ সংসদ নির্বাচনের ঘোষিত তপশিল স্থগিত চেয়ে রিটের পরবর্তী শুনানি হবে আজ। এর আগে গতকাল রোববার প্রথম দিনের শুনানি শেষে হাইকোর্ট নতুন তারিখ ধার্য করেন। দুপুর ২টা নাগাদ এই রিটের ওপর শুনানি হবে।

সোমবার (৪ ডিসেম্বর) বিচারপতি মোস্তফা জামান ইসলামের নেতৃত্বাধীন হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চে এ শুনানি হবে। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। রিটকারী আইনজীবী ইউনুস আলী আকন্দ গতকাল আদালতে তার যুক্তি তুলে ধরেন।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন পেছানোর সুযোগ রয়েছে উল্লেখ করে ২৯ নভেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ রিটটি করেন। এতে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। গত ২৮ নভেম্বর এই আইনজীবী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পেছানোর দাবি জানিয়ে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠান।

লিগ্যাল নোটিশ বলা হয়, দেশে চলমান রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতে সুষ্ঠু ভোট করা সম্ভব নয়। তাছাড়া মনোনয়নপত্রের সঙ্গে প্রার্থীর ট্যাক্স রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। অথচ ট্যাক্স রিটার্ন দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, আবার নির্বাচন কমিশনের তপশিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর। তাহলে ট্যাক্স রিটার্নপত্র মনোনয়নপত্রের সঙ্গে দাখিল করা কীভাবে সম্ভব হবে।

এছাড়া হরতাল অবরোধের ফলে দেশে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচনে অংশগ্রহণের জন্য প্রস্তুত নয়। এ অবস্থায় নির্বাচনের তারিখ পিছিয়ে পুনরায় তপশিল ঘোষণা করতে নির্বাচন কমিশনের প্রতি দাবি জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here