এই বাজেট কালোটাকার বাজেট: ফখরুল

0
18

এই বাজেট কালোটাকার বাজেট বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সোনালী দল, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের উদ্যোগে ‘সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের গৃহীত কর্মসূচি বাংলাদেশের কৃষি বিপ্লব ও পল্লী উন্নয়নের মূলভিত্তি’ শীর্ষক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব বলেন, এই বাজেট তো হচ্ছে আপনার কালোটাকার বাজেট। কালোটাকা কী করে সাদা করা যায় তার বাজেট। কী করে দুর্নীতি আরও বেশি করে করা যাবে তার বাজেট। সবচেয়ে বেশি বরাদ্দ করা যাবে ট্রান্সপোর্ট সেক্টরে। ট্রান্সপোর্ট সেক্টরে চুরি সবচেয়ে বেশি সুবিধা। এ কারণে ট্রান্সপোর্ট সেক্টরে বরাদ্দ সবচেয়ে বেশি। ট্রান্সপোর্ট সেক্টরে আমাদের অবকাঠামো তৈরি হয়, ঠিক আছে। কিন্তু সেই অবকাঠামো উন্নয়নের দিকে নিয়ে যেতে হবে।

তিনি বলেন, ক্যাপিটাল মেশিনের ওপর ট্যাক্স বাড়ানো হয়েছে। ক্যাপিটাল মেশিনের ওপর ট্যাক্স বাড়ানোর অর্থ কী, অর্থ হলো এখানে যেন ইন্ডাস্ট্রি না হয়।

যন্ত্রপাতি যাতে আমরা আমদানি করতে না পারি। এমপ্লয়মেন্ট কোথায়? মানুষের কর্মসংস্থান কোথায়? মানুষ কাজ পায় না। এই যে ভয়াবহ একটা অবস্থা।

মির্জা ফখরুল বলেন, কিছুক্ষণ আগে আমাদের এক ভাই বললেন, বে-নজীর বাজেট। বে-নজীর তো সবদিক দিয়েই। বে-নজীর (সাবেক আইজিপি বেনজীর আহমেদ) আমাদের পুলিশের আইজি ছিলেন। তিনি যা ঘটিয়েছেন তা বে-নজীর। এখন বাজেট হচ্ছে তা বে-নজীর। সাবেক সেনাপ্রধান যা ঘটিয়েছেন তা বে-নজীর। আমাদের সবকিছুই বে-নজীর। এই সরকার মিথ্যার উপরে টিকে আছে বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জিয়াউর রহমানের শাসনামলে বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরে ফখরুল বলেন, আজকে যারা শাসকগোষ্ঠী আছে (আওয়ামী লীগ) তারা জিয়াউর রহমানের অবদানকে খাটো করে দেখাতে চায়। কিন্তু উনার যে অবদান, সেটাকে অস্বীকার করলে সত্যকে অস্বীকার করা হবে। যারা শহীদ জিয়াকে অস্বীকার করে তারা স্বাধীনতাকে অস্বীকার করে এবং বাংলাদেশের অস্তিত্বকে অস্বীকার করে। আর শহীদ জিয়াউর রহমানকে খাটো করতে পারবেও না। এটা সম্ভব না। কারণ জিয়াউর রহমানকে খাটো করতে গেলে বাংলাদেশকে অস্বীকার করা হবে। আর সত্য কিন্তু কখনো চাপা থাকে না কিংবা সেটা মিথ্যায় পরিণত করা যায় না।

আয়োজক সংগঠনের সভাপতি প্রফেসর গোলাম হাফিজ কেনেডির সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন বিএনপি’র ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, ডা. এজেডএম জাহিদ হোসেন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, তথ্য ও গবেষণা বিষয়ক সহ-সম্পাদক কাদের গণি চৌধুরী প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here