আজ আসতে পারে নতুন কর্মসূচি

0
98

বিএনপি ও সমমনাদের ডাকা নবম ধাপের ৪৮ ঘণ্টা অবরোধ সফলে গতকাল রোববার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও বিক্ষিপ্ত পিকেটিং করা হয়েছে। সকাল থেকে দিনের বিভিন্ন সময়ে রাজধানীর বেশকিছু এলাকায় ঝটিকা মিছিল করেছেন বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা। অবরোধ চলাকালে রাজধানীতে বাস ও পিকআপে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ঢাকার বাইরে দুর্বৃত্তদের দেওয়া আগুনে পুড়েছে বাস-ট্রাক। এ ছাড়া যানবাহন ভাঙচুরের ঘটনাও ঘটেছে। যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে বিএনপি-জামায়াত ও তাদের মিত্রদের ডাকা এ কর্মসূচি গতকাল সকালে শুরু হয়েছে, যা শেষ হবে আগামীকাল মঙ্গলবার ভোর ৬টায়। আজ সোমবার ফের নতুন কর্মসূচির ঘোষণা আসতে পারে।

বিএনপি ও যুগপতের শরিকরা এ ধরনের কর্মসূচি অব্যাহত রাখতে চান। তবে জনস্বার্থে ভিন্নরকম কর্মসূচির চিন্তাও করা হচ্ছে বলে জানা গেছে। গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, গণফোরাম, বাম গণতান্ত্রিক ঐক্য, এবি পার্টি, গণঅধিকার পরিষদ, গণফোরাম পৃথকভাবে এ কর্মসূচি পালন করছে। তবে রাজধানীতে অবরোধের খুব বেশি প্রভাব পড়েনি। স্বাভাবিকের তুলনায় মানুষ ও যানবাহন চলাচল ছিল কম। সকালে রাজধানীর গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কয়েকটি বাস ছেড়ে গেলেও বাসে যাত্রী ছিল কম।

বিএনপি ও অঙ্গসংগঠনের বিক্ষোভ মিছিল: জাতীয়তাবাদী মৎস্যজীবী দলের আয়োজনে রাজধানীর কাকরাইল-শান্তিনগরে অবরোধ সফলে গতকাল সকালে মিছিল-পিকেটিংয়ে নেতৃত্ব দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। মিছিলটি শান্তিনগর মোড়ে গিয়ে শেষ হয়। এ সময় বিএনপির কেন্দ্রীয় নেতারাও উপস্থিত ছিলেন। এ সময় রিজভী বলেন, আওয়ামী লীগ সরকার দেশে ‘আমরা আর মামুরা’ স্টাইলে নির্বাচন করতে অপচেষ্টা করছে। কিন্তু বাংলাদেশের জনগণ এ ধরনের একতরফা নির্বাচন হতে দেবে না। চক্রান্ত করে আর ক্ষমতায় থাকা যাবে না। নির্দলীয়-নিরপেক্ষ সরকার ছাড়া বাংলাদেশে আর কোনো নির্বাচন জনগণ হতে দেবে না।

এদিকে রাজধানীর শাহবাগের পরীবাগ, আরামবাগ-ফকিরাপুল মোড়, কাকরাইল-শান্তিনগর মোড়, বনশ্রী-রামপুরা সংযোগ সড়ক ও কলাবাগানে মিছিল করেছেন স্বেচ্ছাসেবক দল ও যুবদলের নেতাকর্মীরা। এ ছাড়া ফকিরাপুল, মালিবাগ, সেগুনবাগিচা, মগবাজার, ধানমন্ডি ইবনে সিনার সামনে থেকে আবাহনী মাঠ পর্যন্ত বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিলে অংশ নেন।

জামায়াতের বিক্ষোভ মিছিল: রাজধানীতে পৃথক বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছেন জামায়াতে ইসলামীর নেতাকর্মীরা। দলটির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়—তেজগাঁও, মোহাম্মদপুর, মিরপুর, খিলক্ষেত-বিমানবন্দর সড়ক, রামপুরা, খিলগাঁও, শাহবাগ, জুরাইন ও নারায়ণগঞ্জ সড়ক, যাত্রাবাড়ী, ওয়ারী ও কলাবাগান এলাকায় বিক্ষোভ মিছিল করা হয়েছে।

যানবাহনে আগুন: এদিকে গতকাল অবরোধের দিনে রাজধানীর গুলিস্তানে ভিক্টর পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। দুপুর আড়াইটায় এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের কর্মকর্তা রাফি আল ফারুক বিষয়টি নিশ্চিত করে বলেন, ঘটনাস্থলে ফায়ার স্টেশনের দুটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ছাড়া রাত ৮টার দিকে রামপুরায় একটি ছোট পিকআপভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিষয়টি নিশ্চিত করেছেন হাতিরঝিল থানার ওসি মো. আওলাদ হোসেন। তিনি বলেন, এ ঘটনায় প্রাথমিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ঢাকার বাইরে অবরোধের চিত্র: গাজীপুরের কালিয়াকৈরে খাড়াজোড়া এলাকায় একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রোববার ভোরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে এ ঘটনা ঘটে। এ সময় অগ্নিদগ্ধ হন ট্রাকচালক। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। এদিকে রাত পৌণে ৮টার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রায় যাত্রীবেশে একটি চলন্ত বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

কালিয়াকৈর থানার ওসি আকবর আলী খান বলেন, ট্রাকচালক সাইফুল ইসলাম দগ্ধ হয়েছেন। তার বাম হাতসহ শরীরের বিভিন্ন স্থানে পুড়ে গেছে। তবে তিনি আশঙ্কামুক্ত। বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। চলন্ত বাসে আগুন প্রসঙ্গে তিনি আরও বলেন, দুর্বৃত্তদের দেওয়া আগুনে বাসটি পুড়ে গেছে। হতাহতের ঘটনা ঘটেনি। তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

চট্টগ্রাম নগরের আকবরশাহ থানা এলাকায় একটি বাসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রোববার রাত ৯টা ৩৫ মিনিটের দিকে এ ঘটনা ঘটে। ধারণা করা হচ্ছে, দুর্বৃত্তরা বাসটিতে আগুন ধরিয়ে দিয়েছে।

চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আবদুর রাজ্জাক বলেন, স্থানীয়দের কাছ থেকে সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

বগুড়া-পাবনা মহাসড়কে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় করতোয়া পার্সেল অ্যান্ড কুরিয়ার সার্ভিসের একটি কাভার্ডভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রোববার রাত পৌনে ১০টার দিকে নবগ্রাম এলাকায় এ ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিস সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

হাটিকুমরুল হাইওয়ে থানার ওসি আব্দুল ওদুদ বিষয়টি নিশ্চিত করেছেন।

নওগাঁর মহাদেবপুরে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। এতে ওই ট্রাকটির ইঞ্জিনসহ সামনের অংশ পুড়ে গেছে। উপজেলার নওগাঁ-রাজশাহী মহাসড়কে গত শনিবার রাতে হাট চকগৌরি এলাকায় ট্রাকটিতে আগুন দেয় দুর্বৃত্তরা। মহাদেবপুর ফায়ার সার্ভিস স্টেশনের দলপ্রধান আশরাফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

নোয়াখালীর মাইজদীতে ঢাকাগামী একুশে পরিবহন নামে একটি যাত্রীবাহী বাসে অবরোধকারীদের হামলায় তিন যাত্রী আহত হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। রোববার সকালে শহরের দত্ত বাড়ির মোড়ের পায়রা ফিলিং স্টেশনের সামনে হামলা হয়। একুশে পরিবহনের পরিচালক ইকবাল মাহমুদ তুহিন বলেন, ২৮ যাত্রী নিয়ে বাসটি ঢাকা যাচ্ছিল। পায়রা ফিলিং স্টেশনের সামনে অবরোধকারীরা বাসে ইট নিক্ষেপ করতে শুরু করে। এ সময় বাসের তিন যাত্রী আহত হন। সুধারাম মডেল থানার পরিদর্শক (তদন্ত) মিজানুর রহমান পাঠান বলেন, দুর্বৃত্তরা সড়কের পাশের একটি গলি থেকে চলন্ত বাসে ইট নিক্ষেপ করে। এতে বাসের তিন থেকে চারটি গ্লাস ভেঙে যায়।

এদিকে, জেলার সদর উপজেলার রশীদ কলোনি, গোদার মসজিদ, কর ভবন, নোয়া কনভেনশন হলের সামনে অবরোধের সমর্থনে ছোট ছোট বিক্ষোভ মিছিল হয়েছে। এ ছাড়া বেগমগঞ্জের চৌমুহনী বাজারের ব্যাংক রোডে মিছিল করেন অবরোধকারীরা।

ফেনীতে ২০টি গাড়িতে হামলার ঘটনা ঘটেছে। এতে তাৎক্ষণিক আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। রোববার বিকেলে শহরের তাকিয়া রোডে বৃহত্তর নোয়াখালীর সবচেয়ে বড় পাইকারি বাজারে পণ্য পরিবহনে দাঁড়িয়ে থাকা এসব গাড়িতে ভাঙচুরের ঘটনা ঘটে।

ফেনী মডেল থানার ওসি মো. শহিদুল ইসলাম চৌধুরী বলেন, তদন্ত সাপেক্ষে এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনা হবে।

এ ছাড়া চট্টগ্রাম, মৌলভীবাজার, শরীয়তপুর, লক্ষ্মীপুরের কমলনগর, নওগাঁর মান্দাসহ বিভিন্ন স্থানে অবরোধ সমর্থনে রাস্তায় ব্যারিকেডসহ বিক্ষোভ মিছিল করেছেন অবরোধকারীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here