অবৈধ অনুপ্রবেশ: ত্রিপুরায় আটক ৯ জনের মধ্যে ৮ বাংলাদেশি

0
10

ভারতের মহারাষ্ট্রে যাওয়ার পথে আট বাংলাদেশি নাগরিক এবং একজন ভারতীয় টাউটসহ নয়জনকে ত্রিপুরায় গ্রেপ্তার করা হয়েছে। গভর্নমেন্ট রেলওয়ে পুলিশ (জিআরপি) এবং রেলওয়ে প্রোটেকশন ফোর্স (আরপিএফ) এর পরিচালিত যৌথ অভিযানের পর তাদের আগরতলা রেলওয়ে স্টেশনে গ্রেপ্তার করা হয়। জিআরপি স্টেশন ইনচার্জ তাপস দাস জানিয়েছেন যে, আট বাংলাদেশি নাগরিক স্বীকার করেছেন  তারা সীমান্তের ওপার থেকে এসেছেন। জিআরপি কর্মকর্তা বলেন, ‘তারা কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে চড়তে যাওয়ার সময় আমরা তাদের আটক করি। আমরা বিদেশি আইন, আইপিসি এবং ভারতীয় পাসপোর্ট আইনের অধীনে আটকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু করেছি। তাদের এন্ট্রি পয়েন্ট ট্রেস করার জন্য তদন্ত চলছে।’

প্রাথমিক তদন্তে জানা গেছে যে, ভারতীয় টাউট বাংলাদেশি নাগরিকদের ত্রিপুরায় অবৈধভাবে প্রবেশ করতে সহায়তা করেছিল এবং তারা সম্ভবত চাকরির সন্ধানে মহারাষ্ট্রে যাচ্ছিলো। এর আগে ৫ মে ত্রিপুরা পুলিশ শনিবার ধলাই জেলার দুটি স্থানে আট বাংলাদেশি নাগরিককে গ্রেপ্তার করে এবং তিন শিশুকে আটক করে। ২০২৩ সালের জানুয়ারি থেকে এই বছরের এপ্রিল পর্যন্ত ১০১৮ জন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছিল যখন তারা ত্রিপুরার বিভিন্ন অংশে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করছিল। তাদের মধ্যে ৪৯৮ জন বাংলাদেশি, ৩৯৬ জন ভারতীয় এবং ১২৪ জন রোহিঙ্গা নাগরিক ছিলেন।

ত্রিপুরায় অবৈধভাবে সীমান্ত অতিক্রমকারী লোকদের আটক আগের বছরগুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে বেড়েছে কারণ সীমান্ত নিরাপত্তা বাহিনী ২০২২ সালে রাজ্য জুড়ে ৫৯ রোহিঙ্গা, ১৬০ ভারতীয় এবং ১৫০ জন বাংলাদেশি নাগরিক সহ ৩৬৯ জনকে আটক করেছে এবং প্রচুর মাদক উদ্ধার করা হয়েছে। ২০২১  সালে ১১৫ জন  ভারতীয় এবং ৯৩ জন বাংলাদেশি নাগরিক সহ ২০৮ ‘অনুপ্রবেশকারী’ গ্রেপ্তার হয়েছিল।

যদিও ২০২০ সালে বাংলাদেশি নাগরিক ব্যতীত অন্য কোনো রোহিঙ্গা বা বিদেশীকে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করার সময় গ্রেপ্তার করা হয়নি, ২০১৯ সালে ৫৩ জন রোহিঙ্গা এবং একজন নাইজেরিয়ান নাগরিককে গ্রেপ্তার করা হয়েছিল।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here