অবরোধের প্রথম দিনে গ্রেফতার আড়াইশ

0
93

বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ৩৬ ঘণ্টার অবরোধের প্রথম দিন মঙ্গলবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছেন নেতাকর্মীরা। ঢাকায় দুটি যানবাহনে আগুন দেওয়া হয়েছে।

এদিকে ফায়ার সার্ভিসের মিডিয়া শাখা থেকে জানানো হয়েছে, মঙ্গলবার রাজধানীতে দুটি যানবাহনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।
মঙ্গলবার সকাল ১০টার দিকে রাজধানীর গুলিস্তানে (পাতাল মার্কেটসংলগ্ন) বাহন পরিবহণের একটি বাসে দুর্বৃত্তরা আগুন দেয়। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে গুলিস্তানে হানিফ ফ্লাইওভারের নিচে পুলিশ বক্সের সামনে একটি বাসে আগুন দেওয়া হয়।

এছাড়া সোমবার রাত ১২টার দিকে রায়েরবাগে একটি বাসে এবং রাত সোয়া ২টার দিকে খিলগাঁওয়ের ত্রিমোহনী ব্রিজ এলাকায় (বনশ্রী মেইন রোড) একটি প্রাইভেট কারে আগুন দেওয়া হয়।

হরতাল-অবরোধে পুড়েছে ২৭০ যানবাহন: ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর সূত্র জানায়, দেড় মাস ধরে বিএনপির দফায় দফায় ডাকা হরতাল-অবরোধে সারা দেশে ২৭৬টি যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের কর্মকর্তা শাহজাহান শিকদার জানান, ২৮ অক্টোবর থেকে ১২ ডিসেম্বর সকাল ৬টা পর্যন্ত সারা দেশে অগ্নিসংযোগের বিভিন্ন ঘটনায় ২৭০টি যানবাহন এবং ১৫টি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবহণের মধ্যে রয়েছে ১৭০টি বাস, ৪৪টি ট্রাক, ২৩টি কাভার্ডভ্যান, আটটি মোটরসাইকেল এবং ২৭টি অন্য যানবাহন।

বিএনপির বিক্ষোভ মিছিল: সকালে বাংলামোটর থেকে কাওরান বাজার পর্যন্ত বিক্ষোভ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

এ সময় উপস্থিত ছিলেন মানিকগঞ্জ জেলা বিএনপির ড. খোন্দকার আকবর হোসেন (বাবলু), কেন্দ্রীয় ড্যাব নেতা ডা. শরীফুল ইসলাম, তারেকুজ্জামান তারেক, মাসুদ খান পারভেজ, কামরুজ্জামান জুয়েল, মেহবুব মাসুম শান্ত, নাদিয়া পাঠান পাপন প্রমুখ।
রাজধানীর আরামবাগ থেকে ফকিরাপুল মোড়, মগবাজার ওয়ারলেস গেট থেকে মগবাজার মোড়, সেগুনবাগিচা, সেন্ট্রাল রোড থেকে আইডিয়াল কলেজ এবং বনশ্রী-রামপুরা সংযোগ সড়কে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করে স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণ।
মিছিলে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি এএ জহির উদ্দিন তুহিন, সাধারণ সম্পাদক সাদ মোর্শেদ পাপ্পা শিকদার, নাসির মোল্লা, জয়দেব জয়, জসিম উদ্দিন, মাহাবুব ফরাজী, এসএম সায়েম, মনির হোসেন মৃধা, দেলোয়ার হোসেন রিন্টু, কাজী মহিউদ্দিন মহী, হাসান আলী, সাইফুল ইসলাম পলাশ প্রমুখ। সকালে দৈনিক বাংলা মোড়ে বিক্ষোভ মিছিল করেন যুবদল নেতা নূরুল ইসলাম নয়ন, খন্দকার এনামুল হক এনাম, মঈনুদ্দীন রুবেল প্রমুখ। মতিঝিলে বিক্ষোভ করেন যুবদল নেতা জিয়াউর রহমান জিয়া, খন্দকার আল আশরাফ মামুন, হাবিবুর রহমান হাবিব, মোরশেদ আলম, হেদায়েত হোসেন ভূঁইয়া প্রমুখ।

বাংলামোটরে মিছিল করেন বিল্লাল হোসেন তারেক, মিয়া মোহাম্মদ রাসেল, শাহ্ নাসিরউদ্দিন রুমন, মেহবুব মাসুম শান্ত, শফিকুল ইসলাম শফিক প্রমুখ। কাওরান বাজার থেকে ফার্মগেট পর্যন্ত বিক্ষোভ করে ছাত্রদল। পল­বীতে বিক্ষোভ মিছিল করেছে যুবদল। যাত্রাবাড়ী ও খিলগাঁওয়ে বিক্ষোভ মিছিল করে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি।

সকালে ধানমন্ডিতে মিছিল করেন ছাত্রদলের নেতাকর্মীরা। এ সময় উপস্থিত ছিলেন ছাত্রনেতা আকতারুজ্জামান আক্তার, নাছির উদ্দিন নাছির, রিয়াদ রহমান, মনজুরুল আলম রিয়াদ, রেহানা আক্তার শিরিন প্রমুখ।

গণতন্ত্র মঞ্চসহ সমমনাদের বিক্ষোভ: অবরোধ সমর্থনে পল্টনে বিক্ষোভ মিছিল করে গণতন্ত্র মঞ্চ। উপস্থিত ছিলেন গণতন্ত্র মঞ্চের বর্তমান সমন্বয়ক এবং জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, নাগরিক ঐক্যের শহীদুল্লাহ কায়সার, ভাসানী অধিকার পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবুল, হাবিবুর রহমান রিজু প্রমুখ।

দুপুরে জাতীয় প্রেস ক্লাব, কাকরাইল ও বিজয়নগর এলাকায় বিক্ষোভ মিছিল করে জাতীয়তাবাদী সমমনা জোট। মিছিলে উপস্থিত ছিলেন জোটের সমন্বয়ক ও ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফা, জাগপা খন্দকার লুৎফর রহমান, গণদলের এটিএম গোলাম মাওলা চৌধুরী, বাংলাদেশ ন্যাপের শাওন সাদেকী প্রমুখ।
দুপুরে বিজয়নগরে বিক্ষোভ মিছিল করে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)।

দলটির প্রেসিডিয়াম সদস্য ড. নেয়ামুল বশিরের নেতৃত্বে মিছিলে উপস্থিত ছিলেন ড. আওরঙ্গজেব বেলাল, বিল্লাল হোসেন প্রমুখ। দুপুরে একই এলাকায় বিক্ষোভ মিছিল করেন ১২ দলীয় জোটের নেতারা। এতে অংশ নেন জাতীয় পার্টির (জাফর) নওয়াব আলী আব্বাস খান, বাংলাদেশ এলডিপির শাহাদাত হোসেন সেলিম, জাগপার রাশেদ প্রধান প্রমুখ।

যুগপৎ আন্দোলনে না থাকলেও কর্মসূচিতে সমর্থন করে বিকালে বিজয়-৭১ চত্বরে কর্মসূচি পালন করে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি)। উপস্থিত ছিলেন এবি পার্টির সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু, কেন্দ্রীয় নেতা বিএম নাজমুল হক, আবদুল্লাহ আল মামুন রানা প্রমুখ।

এছাড়া এদিন বিক্ষোভ মিছিল বের করে গণফোরাম (মন্টু), বাংলাদেশ পিপলস পার্টি, নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ডা. মোস্তাফিজুর রহমান ইরান নেতৃত্বাধীন লেবার পার্টিসহ সমমনা রাজনৈতিক দলগুলো।

জামায়াতের অবরোধ ও বিক্ষোভ: রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল করে বাংলাদেশ জামায়াতে ইসলামী। সকালে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ এ কর্মসূচি পালন করে। পুরান ঢাকা, খিলগাঁও, ডেমরা, গেন্ডারিয়া, ধানমন্ডি, উত্তরা, মোহাম্মদপুর, ফার্মগেট, বাড্ডা, রামপুরা এলাকায় কর্মসূচি পালিত হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here